বিভ্রান্তিকর পোস্ট ছড়িয়ে দাবি, হাসপাতালে প্রয়াত সুশান্ত সিং রাজপুতের বাবা

False False Headline

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু যে সংবাদমাধ্যমের এক অংশের কাছে ব্যবসা হয়ে দাঁড়িয়েছিল তা আর বলার অপেক্ষা রাখে না। তার আত্মহত্যার দু’মাস পরেও বাংলার কিছু নিউজ পোর্টাল সুশান্তকে নিয়ে দিনে ১০ থেকে ১২ টি প্রতিবেদন শেয়ার করেছে। প্রতিবেদন বললে ভুল হবে, প্রতিদিন অভিনেতার আত্মহত্যাকে ঘিরে ১০ থেকে ১২ টি মনগড়া গল্পের রচনা প্রকাশ করা হত। বেশি বেশি ক্লিক পাওয়ার লোভে সম্পাদনা করে দৃষ্টি আকর্ষণকারী থাম্বনেল লাগিয়ে এই খবরগুলি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হত। এই সমস্ত খবর গুলির শিরোনাম গুলি ছিল এই জাতীয়ঃ সুশান্তের মৃত্যুর পর কী করল এই অভিনেত্রী?
সুশান্তকে খুন করেছে রিয়া, সামনে এল তথ্য
তবে টাকার লোভে সুশান্তকে মারল করন জোহর? 

এই ঘটনার অনেকদিন কেটে যাওয়ায় যখন নেটিজেনরা রিয়া-সুশান্তে বিরক্ত হয়ে যায় তখন জিম করা অভিনেত্রীর সল্পবসনা জাতীয় শিরোনাম দিয়ে কাজ চালাতে হয়েছে। সম্প্রতি সুশান্ত সিং রাজপুতের সাথে যুক্ত একটি খবর সামনে আসতেই বিভ্রান্তিকর শিরোনাম লেকার দিক থেকে এই পোর্টালগুলির সৃজনশীলতা চূড়ান্ত শিখরে পৌঁছে যায়। 

নিউজ ট্রিপ নামে একটি সংবাদমাধ্যম একটি খবর প্রকাশ করে যার শিরোনামে লেখা রয়েছে, “ছেলের মৃত্যুতেই সব শেষ! হাসপাতালে বেডে প্রয়াত অভিনেতা সুশান্তের বাবা”। এই শিরোনামের দুটি মানে দাড়ায়। এক, হাসাপাতালের বেডে প্রয়াত হয়েছেন অভিনেতা সুশান্তের বাবা। দুই, হাসপাতালের বেডে রয়েছেন প্রয়াত অভিনেতা সুশান্তের বাবা। কিন্তু যেহেতু, লেখা রয়েছে ছেলের মৃত্যুতেই সব শেষ তাই পাঠকদের মনে হচ্ছে অভিনেতা সুশান্তের বাবা প্রয়াত হয়েছেন। আমাদের একজন পাঠক এই শিরোনাম দেখে বিভ্রান্ত হয়ে আমাদের তথ্য যাচাইয়ের জন্য এই পোস্টটি পাঠান। 

তথ্য যাচাই করে আমার দেখতে পেয়েছি এই দাবি একেবারেই বিভ্রান্তিকর। অভিনেতা সুশান্তের বাবার মৃত্যু হয়নি। তিনি হাসপাতালে ভর্তি রয়েছেন। 

Sushant claim.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

তথ্য যাচাইয়ের শুরুতে কিওয়ার্ড সার্চ করে জানতে পারি, হৃদরোগ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সুশান্তের বাবা। সংবাদমাধ্যম ‘এবিপি নিউজ’র একটি প্রতিবেদন অনুযায়ী, 

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসাপাতালে ভর্তি প্রয়াত বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুতের বাবা কে কে সিং৷ সোশ্যাল মিডিয়ায় সুশান্ত সিং রাজপুতের বাবার অসুস্থতার কথা জানিয়েছে, তাঁর দুই বোন প্রিয়াঙ্কা ও মিতু ৷ হাসপাতাল থেকে একটি ছবিও পোস্ট করেছেন তাঁরা ৷ তাকে ফরিদাবাদের এশিয়ান হাসপাতাতে ভর্তি করা হয়েছে। 

Sushnat father.png
এবিপি প্রতিবেদন  আর্কাইভ 

এরপর ফ্যাক্ট ক্রিসেন্ডো এশিয়ান হাসপাতালের সাথে যোগাযোগ করে এই বিষয়ে জিজ্ঞাসা করায় তাদের মুখপাত্র বলেন, “সুশান্ত সিং রাজপুতের বাবার মৃত্যু সংক্রান্ত কোনও তথ্য আমার কাছে নেই।“ যদিও কে কে সিংয়ের শারীরিক অবস্থা নিয়ে জানতে চাওয়ার পর তিনি এই বিষয়ে আর কোনও মন্তব্য করতে চাননি। 

এরপর আরও কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, কে কে সিংয়ের মেয়ে শ্বেতা সিং কৃতি ২৩ ডিসেম্বর টুইট করে জানান, তার বাবার অপারেশন সফল হয়েছে এবং তিনি এখন ভালো আছেন। 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। অভিনেতা সুশান্তের বাবার মৃত্যু হয়নি। তিনি হাসপাতালে ভর্তি রয়েছেন।

Avatar

Title:বিভ্রান্তিকর পোস্ট ছড়িয়ে দাবি, হাসপাতালে প্রয়াত সুশান্ত সিং রাজপুতের বাবা

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.