ভুয়ো অ্যাকাউন্টের টুইটকে সোনু সুদের বয়ান দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, অভিনেতা সোনু সুদ টুইট করে বলেছেন ‘মুখ্যমন্ত্রী নয়, প্রধানমন্ত্রী বদলান’। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে একটি টুইটের স্ক্রিনশট দেওয়া রয়েছে যেখানে ‘Sonu Sood’ নামের একটি হ্যান্ডেল থেকে হিন্দি ভাষায় টুইট করা হয়েছে, “মুখ্যমন্ত্রী নয় এবার প্রধানমন্ত্রী বদলান, যারা একমত রিটুইট করুন।“ এছাড়া ছবির ওপরের অংশে লেখা রয়েছে, প্রধানমন্ত্রী বদলানোর আবেদন সনুর এবং নিচের অংশে লেখা রয়েছে, “মুখ্যমন্ত্রী নয়, এবার প্রধানমন্ত্রী বদলান । – সনু সুদ।“ 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “লকডাউনের সময় পরিযায়ী শ্রমিকদের সাহায্যের জন্য ঝাঁপিয়ে পড়তে দেখা যায় বলিউডের ভিলেন, বাস্তবের নায়ক সনু সুদকে। রাষ্ট্র চোখ ফিরিয়ে নিলেও সনু সুদ পাশে থেকেছেন দুঃস্থ মানুষদের। অক্সিজেন থেকে রেশন, দরকার অনুযায়ী পৌঁছে দিয়েছেন সব কিছুই। কিন্তু কেন্দ্রের সরকার ভালো চোখে দেখেননি সনুর এই নিঃস্বার্থ জনসেবা। তাই কিছু দিন আগেই ইনকাম ট্যাক্সের লোক পাঠানো হয় তাঁর বাড়িতে। তাতেই মূলত ক্ষুব্ধ হয়ে প্রধানমন্ত্রী বদলানোর আর্জি জানিয়ে RT করার আবেদন করেন দেশবাসীর কাছে। #SonuSood #PrimeMinister #BoykotModi”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। সোনু সুদ নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্টের পোস্টকে অভিনেতার বয়ান দাবি করে ভুল খবর ছড়ানো হচ্ছে। 

Sonu sood Claim.png
ফেসবুক পোস্ট আর্কাইভ

পোস্টটি কত ভাইরাল?

সোনু সুদের বয়ান দাবি করে এই একই পোস্টকে অনেকেই শেয়ার করেছেন। ভুয়ো টুইটের স্ক্রিনশটকে ব্যবহার করে আরও গ্রাফিক্স শেয়ার করে এই ভুল তথ্য ভাইরাল করা হচ্ছে। 

download - 2021-09-22T134636.272.png

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর অভিনেতা সোনু সুদের বাড়ি ও অফিসে আচমকাই হানা দেয় আয়কর বিভাগের কর্মীরা। টানা তিন দিন ধরে তল্লাশি চলে। এরপর তিনি জানান ফিরছেন জনসেবায়। এরপর তিনি টুইট করে জানান, “আমি দেশের মানুষের কাজে নিজেকে উত্‌সর্গ করেছি। আমার ফাউন্ডেশনের প্রতিটি অর্থ গরিব মানুষের কাজে লাগার অপেক্ষায়।“ 

তথ্য যাচাই

পোস্টটি দেখেই বুঝতে পারি ভাইরাল টুইটটি সোনু সুদের আসল অ্যাকাউন্টের নয় কারণ অভিনেতার নামের পাশের ‘ব্লু টিক’ নেই। এরপর টুইটের স্ক্রিনশটে দেওয়া হ্যান্ডেল খুঁজে বের করার চেষ্টা করি। স্ক্রিনশটে ইউজার নেম-এর জায়গায় লেখা রয়েছে ‘ssoodfans’। এই সূত্র ধরে টুইটারে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে একটি টুইট রিপ্লাইয়ে এই উইজার নেম খুঁজে পাই। 

download - 2021-09-22T140255.827.png

এরপর ওই ইউজার নেমে ক্লিক করতেই দেখা যায় ‘Ravish kumar’ নামের অন্য একটি টুইটার হ্যান্ডেল খুলছে। এই অ্যাকাউন্টের উইজার নেম ‘NewsRavishkumar’। ‘ssoodfans’ বারবার সার্চ করেও এই একই ফল পাওয়া যায়। অর্থাৎ, স্পষ্টভাবেই বলা যায় ‘সোনু সুদ’ নামে এবং ‘ssoodfans’ ইউজার নেম পরিবর্তন করে ‘রবিশ কুমার’ এবং ‘NewsRavishkumar’ করা হয়েছে। এই রবিশ কুমার আকাউন্টে ভাইরাল স্ক্রিনশটের টুইটটি পাওয়া যায় যা আগে সোনু সুদ নাম দিয়ে শেয়ার করা হয়েছিল। 

download - 2021-09-22T141447.777.png
টুইট আর্কাইভ

প্রযুক্তি এবং ইন্টারনেটের সবচেয়ে মজার ব্যাপার হল কোনও তথ্যকে একবারে মুছে ফেলা যায় না এই ভার্চুয়াল দুনিয়া থেকে। পেছনে চিহ্ন রেখেই যায়। ‘ssoodfans’ উইজার নেমের অ্যাকাউন্টে দেওয়া বিভিন্ন রিপ্লাই থেকে একবার দেখা যায় ‘রবিশ কুমার (Ravish kumar)’ নামের হ্যান্ডেলের নিচে উইজার নেম লেখা রয়েছে ‘ssoodfans’। যদিও একবার রিফ্রেশ করতে তা উধাও হয়ে যায়। স্পষ্ট হয়ে যায় খুব সম্প্রতিই নাম এবং উইজার নেম বদলানো হয়েছে ফলে টুইটারে তার ছাপ থেকে গিয়েছে। 

download - 2021-09-22T142419.765.png
টুইট আর্কাইভ

অন্যদিকে, অভিনেতা সোনু সুদের আসল টুইটার অ্যাকাউন্টের উইজার নেম হল ‘SonuSood’ এবং তার নামের পাশে ব্লু টিক রয়েছে। 

download - 2021-09-22T143452.968.png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সোনু সুদ নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্টের পোস্টকে অভিনেতার বয়ান দাবি করে ভুল খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:ভুয়ো অ্যাকাউন্টের টুইটকে সোনু সুদের বয়ান দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *