কাল্পনিক নকশার ছবিকে নবনির্মিত অযোধ্যা রেল স্টেশন দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Social

সোশ্যাল মিডিয়া ফেসবুকে সম্প্রতি একটি ছবি শেয়ার করে সেটিকে হিন্দু ধর্মের ভগবান রামচন্দ্রের জন্মভূমি অযোধ্যায় নবনির্মিত রেল স্টেশনের দৃশ্য বলে দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে একটি ঝা চকচকে রেল স্টেশনে বেশ কয়েকটি প্ল্যাটফর্মে সারি সারি ট্রেন দাড়িয়ে রয়েছে। প্ল্যাটফর্মে যাত্রীদের বসার জন্য লাল রঙের অনেকগুলি চেয়ারও রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “#অযোধ্যা_রেলওয়ে_স্টেশন…. 🙏❤🙏 এই রেলওয়ে স্টেশনটি ভারতের মধ্যেই হচ্ছে। আমেরিকা, ইউরোপ বা নিদেনপক্ষে জাপানের নয়। অবাক হয়ে যাচ্ছেন? এই রেলওয়ে স্টেশনটি শ্রীরাম চন্দ্রের জন্মভূমি, হিন্দু ধর্মের পবিত্রতম তীর্থস্থান উত্তর প্রদেশের অযোধ্যায় রাম মন্দির সংলগ্ন অযোধ্যা রেলওয়ে স্টেশন। অযোধ্যা রেলওয়ে স্টেশনের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। আর কিছুদিনের মধ্যেই #ভারতবর্ষের_যশস্বী_প্রধানমন্ত্রী_বিশ্ববরেণ্য_মোদীজী জনগণের উদ্দেশ্যে এই রেলওয়ে স্টেশন টি উৎসর্গ করবেন। #মোদীজী আছেন,তাই সম্ভব……🙏❤🙏”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। নতুন দিল্লী স্টেশনের ভবিষ্যতের কাল্পনিক নকশার ছবিকে নবনির্মিত অযোধ্যা রেল স্টেশন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Claim Ayodhya Railway.png
ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে ‘emiliaorbita’ নামে একটি ব্লগের ২০১৬ সালের একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। ‘ভবিষ্যতের নতুন দিল্লী রেল স্টেশন’ শিরোনামের এই প্রতিবেদন থেকে জানতে পারি ২০৫০ সালের মধ্যে নতুন দিল্লী রেল স্টেশন এরকম দেখতে হবে। এই স্টেশনে ১৮টি প্ল্যাটফর্ম থাকবে এবং গড়ে প্রতিদিন পাঁচ লক্ষ যাত্রী চলাচল করতে পারবে। এটি অরুপ (ARUP)-এর তৈরি নতুন দিল্লী রেল স্টেশনের কাল্পনিক রুপ। অরুপ হল লন্ডন ভিত্তিক একটি আন্তর্জাতিক পরিকাঠামো কারগরি সংস্থা।  

download - 2021-09-22T162518.215.png
প্রতিবেদনআর্কাইভ

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ‘অরুপ’-এর ওয়েবসাইটে একটি রিপোর্ট খুঁজে পাই যার শিরোনামে লেখা রয়েছে ‘রেলের ভবিষ্যৎ ২০৫০ (Future of Rail 2050)’। রিপোর্টটি ডাউনলোড করে ৮ নং পাতায় এই ছবি দেখতে পাই যারা ওপরে লেখা রয়েছে, “নতুন দিল্লী রেল স্টেশন পুনর্নির্মাণ।“

22096.jpg

রিপোর্টটি ডাউনলোড করুন এখানে। 

এছাড়া হিন্দি সংবাদ মাধ্যম ‘লাইভ হিন্দুস্তান’-এর ২০২০ সালের ১৭ ফেব্রুয়ারির একটি প্রতিবেদনে এই ছবি দেখতে পাই। জানতে পারি, আগামি কয়েক বছরের মধ্যে নতুন দিল্লী রেল স্টেশনের উন্নতিকরণ করা হবে। প্রায় ৬,৫০০ কোটি টাকা খবচ হবে এই সংস্করণে। বিমানবন্দরের আদলে গড়ে তোলা হবে রাজধানীর এই স্টেশনকে।

download - 2021-09-22T163527.639.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। নতুন দিল্লী স্টেশনের ভবিষ্যতের কাল্পনিক নকশার ছবিকে নবনির্মিত অযোধ্যা রেল স্টেশন দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:কাল্পনিক নকশার ছবিকে নবনির্মিত অযোধ্যা রেল স্টেশন দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *