এটি ভারতীয় সেনার কঙ্কালের ছবি নয়! মডেলের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

False Social

ভুয়ো ছবিকে ভারতীয় সেনার কঙ্কালের  ছবি বলে দাবি করা হচ্ছে! সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টের সাথে একটি কঙ্কালের ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি মৃত্যুর তিন মাস পরে উদ্ধার হওয়া ভারতীয় সেনার ছবি। ছবিতে দেখা যাচ্ছে কঙ্কালটির পাশে একটি অতিকায় বন্দুক রাখা আছে এবং দেখে মনে হচ্ছে কঙ্কালটিই বন্দুকটি তাক করে রেখেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে,
“#এটাই_ইন্ডিয়ান_আর্মি #এই_গ্রুপের_প্রত্যেকে_ইন্ডিয়ান_আর্মি_কে_কমেন্ট_করে_স্যালুট_করুন যুদ্ধের তিন মাস পর যখন শহীদের পার্থিব শরীর পাওয়া যায় তখনো তার আঙুল বন্দুকের ট্রিগারে ছিল”। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

download.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই 

ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, এই একই ছবি এর আগেও বিভিন্ন রকম ভুয়ো দাবির সাথে শেয়ার করা হয়েছে। এক জায়গায় দেখতে পাই এই ছবিটিকে শেয়ার করে দাবি করা হয়েছে এটি একটি রাশিয়ান সেনার কঙ্কাল। অন্য একটি ফেসবুক পোস্টে দেখা যায় এই ছবিটিকে একজন তুর্কি সেনার কঙ্কালের ছবি বলে শেয়ার করা হয়েছে। 

অনেকগুলি ব্যর্থ কিওয়ার্ড সার্চ এবং একশোর বেশি ওয়েবপেজ ঘুরে দেখার পর ‘ওয়েদারড মডেলস (Weathered Models)’ নামে একটি ফেসবুক গ্রুপে এই ছবিটি দেখতে পাওয়া যায়। দিলীপ সরকার নামে একজন শিল্পী ২০১৭ সালে কয়েকটি ছবি পোস্ট করেছিলেন যার মধ্যে পোস্টের এই ছবিটিও ছিল। দিলীপ সরকারের পোস্টের ক্যাপশন অনুযায়ী, ২০১৭ সালে ‘মিলিটারি মডেলিং ম্যাগাজিন’ নামে একটি পত্রিকার জন্য তিনি এই ডায়োরামাগুলি বানিয়েছিলেন। 

ডায়োরামা হল একধরনের মডেল যা কোনও ঐতিহাসিক ঘটনা, পশুপাখি বা প্রাকৃতিক দৃশ্যকে হুবহু তুলে ধরে।

download (1).png
ফেসবুক আর্কাইভ 

২০১৭ সালের মিলিটারি মডেল ম্যাগাজিনের ফেব্রুয়ারি মাসের সংস্করণে এই ডায়োরামাগুলির ছবি ব্যবহার করা হয়েছিল। “মিসিং ইন অ্যাক্সন – রেস্ট ইন পিস?” শিরোনাম দিয়ে শিল্পী দিলীপ সরকার এই পত্রিকায় একটি প্রতিবেদন লিখেছিলেন। 

download (2).png

সম্পূর্ণ প্রতিবেদনটি এখানে পড়ুনঃ মিসিং ইন অ্যাক্সন – রেস্ট ইন পিস?

দিলীপ সরকার তার প্রতিবেদনের মাধ্যমে বলতে চেয়েছেন, এখনো অনেক সেনা যুদ্ধে প্রান দিয়ে মাটির নিচে চাঁপা পরে রয়েছেন এবং তাদের উদ্ধার করা আর হয়ে ওঠেনি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। পোস্টের ছবিতে এটি ভারতীয় সেনার কঙ্কালের ছবি নয়। এটি একটি মডেলের ছবি। শিল্পী দিলীপ সরকার ২০১৭ সালে ‘মিলিটারি মডেলিং ম্যাগাজিন’ নামে একটি পত্রিকার জন্য এই মডেল গুলি বানিয়েছিলেন। 

Avatar

Title:এটি ভারতীয় সেনার কঙ্কালের ছবি নয়! মডেলের ছবিকে ভুয়ো দাবির সাথে শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.