পাকিস্তানের ভিডিওকে কাবুল দখলের পর তালিবানি-নাচ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False International

জঙ্গি সংগঠন তালিবানের আফগানিস্তান দখলের প্রায় এক সপ্তাহ হয়ে গেলেও এই ঘটনা নিয়ে এখনও সরগরম সোশ্যাল মিডিয়া। সম্প্রতি ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কাবুল দখলের পর অস্ত্র হাতে নাচলেন তালিবানিরা। ৩২ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে আবহে ভারতীয় গান ‘আফগান জলেবি’ বাজছে এবং বন্দুক হাতে বেশ কয়েকজন লোক তালে তাল মিলিয়ে নাচছে। ভিডিওর ওপরে লেখা রয়েছে, “ব্রেকিং রিপোর্ট ২৪ কাবুল দখলের পর তালেবান যোদ্ধাদের নাচ।“ পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “কাবুল দখ‌লের পর অ‌স্ত্রে স‌জ্জিত তা‌লেবান যোদ্ধা‌দের ডান্স।“

উল্লেখ্য, ২০ বছর পর ১৫ অগস্ট রাজধানী কাবুল দখলের মাধ্যেম আফগানিস্তান দখল করেছে জঙ্গি সংগঠন তালিবান। তারপর থেকেই অশান্ত কাবুল। আতঙ্কে রয়েছে দেশবাসী, কি হবে তাদের ভবিষ্যৎ? দেশ ছাড়ার জন্য হুড়োহুড়ি লেগেছে কাবুল বিমানবন্দরে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি ভাইরাল ভিডিওর দাবিটি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। পাকিস্তানের একটি বিয়ের অনুষ্ঠানে নৃত্যের ভিডিওকে তালিবান-আফগান বিবাদের সাথে জুড়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

ফেসবুক 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, চলতি বছরের ৬ এপ্রিল তারিখের একটি ইন্সতাগ্রাম পোস্টে এই ভিডিওটি দেখতে পাই। 

এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ২০২১ সালের ১০ এপ্রিল এই ভিডিওকে আপলোড করা হয়েছে। ‘কাইসার খান’ নামের একটি ইউটিউব চ্যানেল থেলে শেয়ার করা এই ভিডিওতে ১ লক্ষ ১৯ হাজার ভিউজ রয়েছে। ভিডিওর বিবরণ বক্সে লেখা রয়েছে, এটি একটি পাঠানের বিয়ের অনুষ্ঠানে নাচের ভিডিও। 

এরপর আমরা দেখতে পাই পাকিস্তানি সাংবাদিক ‘টিভি ৯’-এর এই ভিডিওকে নিয়ে প্রস্তুত করা একটি প্রতিবেদনকে টুইট করে জানান এটি পাকিস্তানের ভিডিও। তিনি টুইটে লেখেন, “অবিশ্বাস্য, একটি ভারতীয় চ্যানেল পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার একটি বিয়ে অনুষ্ঠানে নাচের ভিডিওকে দেখাচ্ছে। বিয়েতে নৃত্যশিল্পীরা ছদ্মবেশে রয়েছে। উপস্থাপক বলছেন আফগানিস্তানের ময়দায় দখলের পর তালিবানিরা উল্লাস করছে। এটি অন্য স্তরের বাজে কথা।“

ফ্যাক্ট চেকিং সংস্থা ‘অল্ট নিউজ’ ভিডিওতে নীল পোশাক পরা ব্যক্তিকে খুঁজে বের করে। তার নাম ওয়াহাব পখতুন।

ফ্যাক্ট ক্রিসেন্ডো ওয়াহাব পখতুনের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “এটি এবছরের ১৯ মার্চ তারিখের ঘটনা। তার বাড়ি পাকিস্তানের দক্ষিণ খাইবার পাখতুনখোয়ার বান্নু জেলায় সে তার বন্ধু রফিদ উল্লাহ খানের বিয়েতে সারোয়ার কিটকি গ্রামে যায়। সেখানে কেউ একজন তার নাচের ভিডিও তুলে নেয়। পরে বিভিন্ন ভারতীয় সংবাদ মাধ্যম এই ভিডিওকে আফগানিস্তান এবং তালিবানের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে সম্প্রচার করে।

তিনি আমাদের ওই বিয়ের দিনের আরও একটি ছবি পাঠান যেখানে দেখা যায় সে তার বন্ধুদের সাথে বসে রয়েছে। ছবি দেখে তাকে ভিডিওতে স্পষ্ট চিহ্নিত করা যায়। 

image1 (1).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। পাকিস্তানের একটি বিয়ের অনুষ্ঠানে নৃত্যের ভিডিওকে তালিবান-আফগান বিবাদের সাথে জুড়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:পাকিস্তানের ভিডিওকে কাবুল দখলের পর তালিবানি-নাচ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *