পশ্চিমবঙ্গের ভিডিওকে রাজনৈতিক রং লাগিয়ে ত্রিপুরার দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, খোল কর্তাল বাজিয়ে দেশাত্মবোধক গান গাইছে ত্রিপুরা পুলিশ। ২ মিনিট ৫০ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি ভারতের জাতীয় পতাকা আকাশে উড়ছে এবং তার চারিদিকে উইনিফর্ম পরিহিত বেশ কিছু পুলিশ কর্মী দাড়িয়ে গান গাইছেন। একজন পুলিশের গলায় ঝোলানো রয়েছে একটি খোল এবং শোনা যাচ্ছে হেমন্ত মুখোপাধ্যায়ের গাওয়া দেশাত্মবোধক গান, ‘মা গো, ভাবনা কেন? আমরা তোমার শান্তিপ্রিয় শান্ত ছেলে। তবু শত্রু এলে অস্ত্র হাতে ধরতে জানি। তোমার ভয় নেই মা, আমরা প্রতিবাদ করতে জানি।” সামনে দাড়িয়ে থাকা পুলিশ কর্মীরা করতালি দিচ্ছেন এবং মাঝে মাঝে সমস্বরে গাইছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বর্তমান ত্রিপুরা পুলিশ বিজেপির সন্ত্রাসীদের সামনে এমন কীর্তন করা ছাড়া কোনো উপায় নাই 😂😂😂😂😂।” এই ভিডিওটিকে রাজনৈতিক রং লাগিয়ে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করা হচ্ছে। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। পশ্চিমবঙ্গের দক্ষিন দিনাজপুর জেলার রিজার্ভ ফোর্সে কর্মরত পুলিশ কর্মীদের গান গেয়ে স্বাধীনতা দিবস পালনের ভিডিওকে ত্রিপুরার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, বর্তমানে বঙ্গ রাজনীতির অন্যতম একটি বড় অংশ হল ত্রিপুরা। শাসকদল তৃণমূল ওই রাজ্যে মুখ্য বিরোধী দল হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করে আগামি বিধানসভা নির্বাচনে লড়তে চাইছেন। ইতিমধ্যেই মমতা ঘাঁটির যুব থেকে প্রবীণ অনেক নেতাই ত্রিপুরা গিয়েছেন নিজেদের সংগঠন তৈরি করতে। অভিযোগ ওঠে, ত্রিপুরার শাসকদল তৃণমূলের নেতা-কর্মীদের ওপর আক্রমণ করে, আহত করে। স্বাভাবিক ভাবেই এর প্রভাব পশ্চিমবঙ্গেও পড়েছে। তৃণমূলের সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় ত্রিপুরা সরকারকে কটাক্ষ করতে ছাড়ছেন না।   

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে প্রথমে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলের মাধ্যমে কয়েকটি কিফ্রেমে ভেঙ্গে ‘গুগল রিভার্স ইমেজ’ সার্চ করি। ফলাফলে, বেশ কয়েকটি বাংলা সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এই ভিডিওর অনুসন্ধান পাওয়া যায়। 

নিউজ পোর্টাল ‘বং নিউজ ২৪*৭’-এর ২০২১ সালের ২০ অগস্ট তারিখের প্রকাশ করা এই ভিডিও কেন্দ্রিক একটি প্রতিবেদন থেকে জানতে পারি ঘটনাটি দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাটের। রিজার্ভ ফোর্স অফিস চত্বরে খোল কর্তাল সহযোগে গান গেয়ে ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন করা হয়ন । খোল গলায় নিয়ে যিনি গাইছেন তার নাম হল উদয় কুমার সিংহ। তার যোগ্য সঙ্গত দেন সহকর্মীরা। তার বাড়ি মালদা জেলার পাকুরিয়া গ্রামে। কর্মসুত্রে দক্ষিন দিনাজপুর জেলায় রয়েছেন। তিনি আগে থেকেই গান বাজনা ভালবাসতেন। এমনকি এর আগেও বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করেছেন। এই ভিডিওটি ক্যামেরাবন্দি করেন সেখানে উপস্থিত এক হোমগার্ড। 

বং নিউজ ২৪*৭ প্রতিবেদন আর্কাইভ 

সংবাদ মাধ্যম ‘আজকাল’-এর ১৯ অগস্ট এর প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। আরও জানা যায়, উদয়বাবু তার কর্মজীবনের প্রায় শেষ পর্যায়ে চলে এসেছেন। চাকরি আছে আর মাত্র দু’বছর। তিনি ‘আজকাল’ সংবাদ মাধ্যমকে জানান, “গান মানুষকে অনুপ্রেরণা দেয়। আর দেশাত্মবোধক গান থেকে অনেক বেশি অনুপ্রেরণা পাই আমি।” এই সংবাদ মাধ্যমের ইউটিউব চ্যানলে পাওয়া এই ঘটনার ভিডিওটি নিচে দেওয়া হল। 

আজকাল প্রতিবেদন আর্কাইভ 

সংবাদ মাধ্যম ‘নিউজ১৮ বাংলা’-এর ২০ অগস্টের এর একটি প্রতিবেদনও এই একই ঘটনার বর্ননা পাওয়া যায়। 

নিউজ১৮ বাংলা প্রতিবেদন আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পশ্চিমবঙ্গের দক্ষিন দিনাজপুর জেলার রিজার্ভ ফোর্সে কর্মরত পুলিশ কর্মীদের গান গেয়ে স্বাধীনতা দিবস পালনের ভিডিওকে ত্রিপুরার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:পশ্চিমবঙ্গের ভিডিওকে রাজনৈতিক রং লাগিয়ে ত্রিপুরার দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *