২০০৮ সালের ইরাকের ছবিকের আফগানিস্তান বিস্ফোরণ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False International

আফগান –তালিবান বিবাদ নিয়ে ফের ভুয়ো খবর ছড়ালো সামাজিক যোগাযোগ মাধ্যমে। সম্প্রতি ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, আফগানিস্তানের ফারাহ প্রদেশে বিমান দুর্ঘটনায় শত শত মানুষ আহত এবং নিহত হয়েছে। ছবিতে দেখা যাচ্ছে একটি যুদ্ধ বিমানের সামনের অংশ ভেঙে মাটিতে পড়ে রয়েছে এবং আগ্রভাগে আগুন ধরে গিয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “সর্বশেষ সংবাদ ফারাহ প্রদেশে একটি মার্কিন #C130 সামরিক বিমান আজ সন্ধ্যায় বিধ্বস্ত হয়েছে, এতে শত শত মানুষ ও সৈন্য নিহত ও আহত হয়েছে। বিমানটি কাবুল বিমানবন্দর থেকে কাতার যাচ্ছিল। আরো বিস্তারিত পরে।“ 

প্রসঙ্গত, জঙ্গি সংগঠন তালিবানের কাবুল দখল করার পর এমনিতেই উত্তপ্ত রয়েছে গোটা দেশ। অনেকেই দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন এবং অনেকে ভিন দেশে যাওয়ার জন্য বিমান বন্দরে ভিড় জমিয়েছেন। এই পরিস্থিতিতে গত সপ্তাহে জোড়া জামলায় ফের কেঁপে ওঠে আফগানিস্তান। এই হামলায় অন্তত ৬০ আফগান সহ ১৩ জন মার্কিন সৈন্য প্রাণ হারিয়েছে। সন্ত্রাসী সংস্থা ইসলামিক স্টেট স্বীকার করেছে এই হামলার নেপথ্যে তারা রয়েছেন।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি পোস্টের দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০০৮ সালের ইরাকের বাগদাদ শহরের একটি ঘটনাকে আফগান-তালিবান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Claim Farah.png
ফেসবুকআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, স্টক ছবির ওয়েবসাইট ‘ইউমিডিয়া’তে এর অনুসন্ধান পাওয়া যায়। ২০০৮ সালের ৭ জুলাই ছবিটি তোলা হয়েছিল। মার্কিন বাহিনীর একটি C-130 বিমান আকাশে উড্ডয়নের পর পরই জরুরী কারনে বাগদাদ আন্তর্জাতিক বিমান বন্দরের উত্তরের দিকের একটি মাঠে অবতরণ করে। ঘটনাটি ২৭ জুন ঘটে। এরপর ইরাকের ‘সাথার এয়ার বেস’-এর ৪৪৭ তম অভিযান সিভিল ইঞ্জিনিয়ার স্কোয়াড্রন নিরাপত্তার কারনে ৭ জুলাই বিস্ফোরণ ঘটিয়ে পরিকল্পিত ভাবে বিমানটিকে ছোট ছোট ভাগে সেখান থেকে সরিয়ে নিয়ে যায়। 

download - 2021-09-01T110309.410.png
উইকিমিডিয়াআর্কাইভ

এরপর মার্কিন বিমান বাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে এই ঘটনা নিয়ে লেখা একটি খবর দেখতে পাই। সেখানেও একই কথা উল্লেখ করে রয়েছে। ২০০৮ সালের এই প্রতিবেদন থেকে জানতে পারি, ২৭ জুন একটি C-130 বিমান আকাশে উড়ার পর বাগদাদ বিমান বন্দরের পাশে একটি মাঠে জরুরী অবতরণ করে। এরপর পরিকল্পিত বিস্ফোরণ করে ছোট ছোট অংশে বিমানটিকে সেখান থেকে সরানো হয়।

download - 2021-09-01T111040.381.png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০০৮ সালের ইরাকের বাগদাদ শহরের একটি ঘটনাকে আফগান-তালিবান বিবাদের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০০৮ সালের ইরাকের ছবিকের আফগানিস্তান বিস্ফোরণ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *