২০১৫ সালে গঙ্গায় মৃতদেহ ভেসে ওঠার ঘটনাকে সম্প্রতির দাবি করা হচ্ছে

Coronavirus False

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, কুকুর এবং শেয়ালে করোনায় মৃতদের দেহ খাচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে একটি জলাশয়ে অনেকগুলি লাশ ভাসছে এবং তার আশেপাশে বেশ কিছু কাক এবং কুকুর রয়েছে। ছবির ওপরে লেখা রয়েছে, “সবকা সাথ সবকা বিকাশ কুকুর শিয়ালে খাচ্ছে করোনার লাশ“। 

উল্লেখ্য, সম্প্রতি উত্তরপ্রদেশ ও বিহারের গঙ্গা নদীতে করোনায় মৃতদের অনেকগুলি লাশ প্রতিনিয়ত ভেসে উঠছে। উত্তরপ্রদেশের হামিরপুর জেলায় প্রায় এক ডজনের বেশি দেহ ভেসে আসে এবং বিহারের বক্সার জেলায় প্রায় ৪৫ এর বেশি দেহ ভেসে ওঠে। অভিযোগ, একসাথে করোনায় মৃতের সংখ্যা অনেক বেশি বেড়ে যাওয়ার এই ভাইরাসে মৃতদের শেষকৃত্য না করেই দেহ ভাসিয়ে দেওয়া হয়েছে জলে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং ভিত্তিহীন। ২০১৫ সালে গঙ্গায় মৃতদেহ ভেসে ওঠার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

Corona death bodies claim.png
ফেসবুকআর্কাইভ

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে ক্রপ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘ডেইলি মেল’র ২০১৫ সালের একটি প্রতিবেদনে এর সন্ধান পাই। ১৪ জানুয়ারির এই খবর থেকে জানতে পারি, উত্তরপ্রদেশের গঙ্গায় প্রায় ১০০-এর বেশি লাশ ভেসে ওঠে। প্রশাসনের মতে এটি কোনও বড়সড় অপরাধের ঘটনা নয়। এগুলি অবিবাহিত কুমারী মেয়ে এবং তাদের দেহ যাদের পরিবারের দাহ করার সামর্থ্য নেই। 

Bodies found in Unnao.png
প্রতিবেদনআর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে স্টক ইমেজ সংস্থা ‘গেট্টি ইমেজেস’র ওয়েবসাইটে ভাইরাল এই ছবিটিকে দেখতে পাই। এর ক্যাপশনে লেখা রয়েছে, “২০১৫ সালের ১৪ জানুয়ারি ভারতের উন্নাওয়ে গঙ্গায় ভেসে ওঠা মৃতদেহের চারিদিকে কাক এবং কুকুর জড়ো হয়। এক চাঞ্চল্যকর ঘটনায় গত দুদিন ধরে ১০০-এর বেশি মৃতদেহ উত্তরপ্রদেশের গঙ্গায় ভেসে উঠেছে। এই ঘটনার পর কেন্দ্র একটি পর্যবেক্ষক দল গঠন করেছে এর তদন্ত করার জন্য। গতকাল ৩০টি দেহ উদ্ধার করা হয়েছে, আজ নতুন ৭০টি দেহ ভেসে উঠেছে।“

Bodies in Unnao.png
গেট্টি ইমেজেসআর্কাইভ

সংবাদমাধ্যম ‘জি নিউজ’র ইউটিউব চ্যানেলে এই ঘটনার একটি প্রতিবেদন দেখতে পাই। ২০১৫ সালের ১৪ জানুয়ারি আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে ‘ইউপি: উন্নাওয়ের গঙ্গায় ভেসে উঠেছে বেশ কয়েকটি মৃতদেহ’।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৫ সালে উত্তরপ্রদেশের উন্নাওয়ের গঙ্গায় মৃতদেহ ভেসে ওঠার ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:২০১৫ সালে গঙ্গায় মৃতদেহ ভেসে ওঠার ঘটনাকে সম্প্রতির দাবি করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *