অন্ধ্রপ্রদেশেরে ঘটনাকে বাংলার নির্বাচন-পরবর্তী সন্ত্রাস দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পুরনো ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, এটি বাংলার নির্বাচন-পরবর্তী সন্ত্রাসের ঘটনা। ভিডিওতে দেখা যাচ্ছে একজন লোক মাটিতে পড়ে রয়েছে এবং দুজন মহিলা তার আশে পাশে মাটিতে আছড়ে আছড়ে কাঁদছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ধর্নায় কোনও পরিবর্তন হবে না। রাষ্ট্রপতি শাসন এবং সেনা মোতায়েন করলেই বাংলায় শান্তি আসবে।“

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। অন্ধ্রপ্রদেশে করোনায় মৃত্যুর একটি ঘটনার ভিডিওকে ভুয়ো দাবির সাথে ফেক নিউজ ফেক নিউজ ছড়ানো হচ্ছে।  

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার প্রায় এক সপ্তাহের বেশি হয়ে গিয়েছে। মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয়বার মসনদে বসেছে মমতা বন্দ্যোপাধ্যায়। ফলাফলের পরদিন থেকেই সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকম ভুয়ো ভিডিও, পোস্ট এবং ছবি শেয়ার করে বিভ্রান্তিকর দাবির সাথে ফেক নিউজ ছড়ানো হচ্ছে। এতদিন পরেও সেই ধারা অব্যহত। 

তথ্য যাচাই 

প্রথমে ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে ভিডিওটিকে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’র একটি প্রতিবেদনে একটি খবর দেখতে পাই। চলতি বছরে ৫ মে তারিখের এই খবরটি থেকে জানতে পারি, এটি অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলামের কোয়ানাপেটা গ্রামের ঘটনা। অসিরানাইডু নামে একজন ৫০ বছরের ব্যক্তি তার স্ত্রী এবং কন্যার সামনে অসুস্থ অবস্থায় মাটিতে পড়ে রয়েছে। ওই ব্যক্তি সহ তার পরিবার করোনা আক্রান্ত হয়। তারা বিজয়ওয়াড়াতে থাকত, লকডাউনের ভয়ে ওই পরিবার গ্রামে ফিরে আসে। 

Srikakulam.png

এরপর প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই সংবাদমাধ্যম ‘এনডিটিভি’র অফিসিয়াল উইটিউব চ্যানেলে এই ভিডিওটিকে ৫ মে আপলোড করা হয়েছিল। ভিডিওর ক্যাপশনে লেখা রয়েছে, “অন্ধ্রপ্রদেশে কোভিড পজিটিভ বাবাকে জল দিতে চেষ্টা করছে কিশোরী, আটকাচ্ছে বাবা”। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। অন্ধ্রপ্রদেশে করোনা আক্রান্ত একটি পরিবারের একটি ঘটনার ভিডিওকে ভুয়ো দাবির সাথে ফেক নিউজ ফেক নিউজ ছড়ানো হচ্ছে।

Avatar

Title:অন্ধ্রপ্রদেশেরে ঘটনাকে বাংলার নির্বাচন-পরবর্তী সন্ত্রাস দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *