জাপানের মাউন্ট ফুজি পর্বতের দৃশ্যকে কৈলাস পর্বত দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে কৈলাস পর্বতের অপরুপ দৃশ্য বলে দাবি করা হচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এমন কৈলাস দর্শনের দৃশ্য দেখা যায় না…..🕉🔱।”   

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। জাপানে অবস্থিত  মাউন্ট ফুজি পর্বতের দৃশ্যকে কৈলাস পর্বত দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট   

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা প্রথমে কৈলাস পর্বতের কয়েকটি ভিডিওটি দেখি। আসল কৈলাস পর্বত ও ভাইরাল এই ভিডিওর কোন সাদৃশ্যতা আমরা দেখতে পাইনা। 

এছাড়া, কৈলাস পর্বত হল সূক্ষ্ম চূড়া সহ একটি পর্বতশৃঙ্গ এবং ভাইরাল ভিডিওতে দেখতে পাওয় চুড়ার টিলায় একটি খাঁজ স্পষ্ট লক্ষ্যণীয়, যা স্পষ্ট করে এটি একটি আগ্নেয়গিরি। 

তাহলে ভাইরাল ভিডিও কোথাকার? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলে ভ্রমন কেন্দ্রিক পোর্টাল Airportag এর ফেসবুক পেজে হুবহু এই ভিডিওটি খুঁজে পাই। ভিডিওটি ২০১৭ সালের ২৭ এপ্রিল তারিখে পোস্ট করে এটিকে জাপানে অবস্থিত মাউন্ট ফুজি পর্বত বলে জানায়। তিনটি পৃথক পৃথক আগ্নেয়গিরি একে ওপরের হয়ে তৈরি হয়েছে এই দৈত্যাকার এই পর্বত। এই আগ্নেয়গিরির শেষ অগ্ন্যুৎপাত ১৭০৭ সালের ডিসেম্বরে শুরু হয়েছিল এবং ১৭০৮ সালে নতুন বছরের প্রথম দিন পর্যন্ত অব্যাহত ছিল। 

Sciencealert নামের ভেরিফাইড ইন্সতাগ্রাম আকাউন্ট থেকেও এই একই ভিডিও শেয়ার করে এটিকে মাউন্ট ফুজি বলে জানানো হয়। 

মাউন্ট ফুজি পর্বত জাপানের জাপানের সর্বোচ্চ পর্বত এবং এশিয়ার মধ্যে দ্বিতীয় সর্বচ্চ আগেয়গিরি। 

গুগল ম্যাপ্সে মাউন্ট ফুজি পর্বত সার্চের মাধ্যমে এটিকে জাপানে অবস্থিত বলা হয় এবং গুগলে ফটো গ্যালারীতেও ভাইরাল এই ভিডিওর অনুরুপ একটি ভিডিও ও ছবি খুঁজে পাই। যা আমাদের নিশ্চিত করে ভাইরাল এই ভিডিওটি চীনে অবস্থিত কৈলাস পর্বতের নয় বরং জাপানের মাউন্ট ফুজি পর্বতের। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। জাপানে অবস্থিত  মাউন্ট ফুজি পর্বতের দৃশ্যকে কৈলাস পর্বতের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:জাপানের মাউন্ট ফুজি পর্বতের দৃশ্যকে কৈলাস পর্বত দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.