রাশিয়ান শিল্পীদের বাচাটা নৃত্য প্রদর্শনের ভিডিওকে রোবটের নৃত্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে সাংহাইয়ের ডিজনিল্যান্ডে রোবট যুগল কর্তৃক নাচ করার ভিডিও বলে দাবি করা হচ্ছে। সাথে এও দাবি করা হচ্ছে এই নৃত্য প্রদর্শিত হচ্ছে সাংহাইয়ের ডিজনিল্যান্ডে। রোবটদ্বয়ের এই নাচ দেখার জন্য মানুষ ৪ ঘণ্টা ধরে লাইনে দাড়িয়ে টিকিট পাস সংগ্রহ করছে। ভিডিওতে দেখা যাচ্ছে এক যুবক যুগল একে ওপরের সাথে নাচ করছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “এটি একটি ছেলে বা মেয়ে নয়, তারা একটি রোবট। একটি ডিজনিল্যান্ড সাংহাই থিয়েটারে কাজ করছে৷ তাদের পাঁচ মিনিটের শো দেখতে চার ঘন্টা লাইন ধরে টিকিট নিতে হয়। একটি টিকিটের জন্য ৭৫ ডলার লাগে।”   

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। রাশিয়ান শিল্পীদের বাচাটা নৃত্য প্রদর্শনের ভিডিওকে রোবটের নৃত্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কি ফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, Bachata. Dima and Dilara. নামের একটি ইউটিউব চ্যানেলে এই ভিডিওর দীর্ঘ সংস্করনটি খুঁজে পাই। ২০২০ সালের ২৬ তারিখে আপলোড করা এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে, “দিমা ও দিলারা। বাচাটা। মস্কো।” ভিডিওর বর্ণনা থেকে জানা যায়, প্রদর্শনকারী যুগল রাশিয়ান হল নৃত্যশিল্পী দিমা ও দিলারা। 

তাদের ইন্সতা পেজ ’dimaydilara’-তেও এই একই ভিডিওটি ২০২০ সালের ২৫ অগস্ট তারিখে পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনে লেখা রয়েছে, “বাচাটা স্টার্সের সাপ্তাহিক ক্লাস।’

তাদের ওয়েবসাইট অনুসারে, দিমা ও দিলারা হলেন বাচাটা নৃত্যশিল্পী এবং তারা মস্কোতে এই নাচ শেখান। ২০১৮ সালে ’বছরের সেরা শিক্ষক’ ও রাশিয়াই বাচাটা নৃত্যশিল্প অবদানের জন্য পুরস্কার জিতেছেন। 

দিমা ও দিলারার বাচাটা নৃত্য শেখানোর আরও কয়েকটি ভিডিও নীচে দেওয়া হলঃ 

বাচাটা কি? 

বাচাটা হল ডোমিনিকান রিপাবলিকের সামাজিক নৃত্যের একটি শৈলী, যা এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। রাশিয়ান শিল্পীদের বাচাটা নৃত্য প্রদর্শনের ভিডিওকে রোবটের নৃত্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

Avatar

Title:রাশিয়ান শিল্পীদের বাচাটা নৃত্য প্রদর্শনের ভিডিওকে রোবটের নৃত্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.