যোধপুর বিমানবন্দরে রামদেবের বিরুদ্ধে বিক্ষোভের ঘটনাটি ২০১৭ সালের, সম্প্রতির নয়

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, যোধপুর বিমানবন্দরে বাবা রামদেব বিক্ষোভকারীদের রোষের মুখে পড়ে পালাতে বাধ্য হন। ২৫ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে রামদেব একটি প্রস্থান গেটের সামনে দাড়িয়ে রয়েছেন এবং তার দেহরক্ষীরা তাকে ঘিরে রেখেছে। সামনের দিক থেকে স্লোগান তুলে তার বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে উত্তেজিত জনগণের একটি ভিড়। শেষ অবধি ভিড় হালকা না হওয়ায় বিমানবন্দরের ভেতরের দিকে চলে যান রামদেব। 

ভাইরাল এই পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “রাজস্থানের যোধপুরে বিজেপি দালাল বাবা হারামদেবের বিরুদ্ধে স্লোগান…এয়ারপোর্ট থেকে ফেরত যেতে হলো। 👇👇👇👇👇👇।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবিটি বিভ্রান্তিকর ও ভিত্তিহীন। ২০১৭ সালের পুরনো ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাইঃ 

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওকে কয়েকটি ফ্রেমে ভেঙে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায়না। এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে অনুসন্ধান করি। সংবাদ মাধ্যম ‘জনতা কি রিপোর্ট’-এর অফিশিয়াল ফেসবুক পেজ থেকে ভাইরাল হওয়া এই ভিডিওটি ২০১৭ সালের ২৭ সেপ্টেম্বর পোস্ট করা হয়। জানতে পারি এটি আসলে চার বছর আগের ঘটনা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের প্রশংসা করার জন্য বিক্ষোভের মুখে পড়তে হয় রামদেবকে।

এই ঘটনার বিষয়ে বিস্তারিত জানতে উপরোক্ত ফেসবুক পোস্ট থেকে সূত্র নিয়ে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে হিন্দি সংবাদ মাধ্যম ‘অমর উজালা’-এর ২০১৭ সালের ২৯ সেপ্টেম্বর তারিখের একটি প্রতিবেদনে এই ঘটনার আরেকটি ভিডিও দেখতে পাই। প্রতিবেদনের ভিডিও উপস্থাপন থেকে জানা যায় বিক্ষোভকারী দলটি কংগ্রেস পার্টির সমর্থক। ২৫ সেপ্টেম্বর বাবা রামদেব পতঞ্জলির পণ্য সম্পর্কিত একটি ব্যক্তিগত অনুষ্ঠানে যোগ দিতে যোধপুরের চোপাস্নি শহরের একটি হোটেল যাচ্ছিলেন। তার আগেই যোধপুর বিমানবন্দরের বাইরে তাকে আটকে দেয় কংগ্রেস কর্মীরা। তিনি বিক্ষোভকারীদের বোঝানোর চেষ্টা করেও যখন কোনও লাভ হয় না তখন তিনি বিমানবন্দরের ভেতরে ফিরে যান।

অমর উজালা প্রতিবেদন আর্কাইভ 

এই ঘটনারই আরেকটি ভিডিও ‘শক্তি সিং’ নামের এক ইউটিউব চ্যানেলে ৩০ সেপ্টেম্বর, ২০১৭, তারিখে আপলোড করা হয়। ভিডিওর শিরোনামে লেখা হয়েছে, “বাবা রামদেবের সামনে প্রধানমন্ত্রী মোদীর বিরুদ্ধে জনসাধারণ।“  

 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালের পুরনো ভিডিওকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:যোধপুর বিমানবন্দরে রামদেবের বিরুদ্ধে বিক্ষোভের ঘটনাটি ২০১৭ সালের, সম্প্রতির নয়

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *