এবিপি আনন্দ-এর সম্পাদিত গ্রাফিক্স ব্যবহার রাজনৈতিক দলের নাম জুড়ে ভুয়ো পোস্ট শেয়ার 

Altered Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, নেমন্তন্ন খেতে গিয়ে সেমাইয়ের গামলা নিয়ে পালাল তৃনমূল নেতা। সংবাদমাধ্যম এবিপি আনন্দ এই খবর সম্প্রচার করেছে বলে দাবি করা হচ্ছে। ভাইরাল এই গ্রাফিক্সে লেখা হয়েছে, “BREAKING NEWS দাওয়াত খেতে গিয়ে সেমাইয়ের গামলা নিয়ে পালাল তৃণমূল নেতা। এই ঘটনা ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে পূর্ব বর্ধমানের ভাতারে। ঘণ্টাখানেক সঙ্গে সুমন রাত ৮টায়। অভিযোগ মানতে নারাজ তৃণমূল নেতা ভোদা চন্দ্ৰ নাথ।” 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “তৃণমূলের নেতাদের কি অবস্থা রে ভাই 🤣🤣🤣🤣।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। এবিপি আনন্দ-এর সম্পাদিত গ্রাফিক্স ব্যবহার করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, গত বছর ‘যশ’ সাইক্লোনে ক্ষতিগ্রস্ত দুস্থ পরিবারদের ত্রিপল বিতরন করা হয়েছিল রাজ্য সরকারের পক্ষ থেকে। ত্রিপল বিতরনের এই প্রক্রিয়ায় ত্রিপল চুরির অভিযোগ ওঠে শাসক দল তৃনমূল কংগ্রেসের কয়েকজন নেতার বিরুদ্ধে। সেই প্রসঙ্গ টেনে এনেই এই পোস্টটি ভাইরাল করা হচ্ছে। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা গুগল সহ ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে তৃনমূল নেতার সেমাইের গামলা নিয়ে পালিয়ে যাওয়ার কোনও ঘটনার উল্লেখ পাই না। 

এরপর ভিডিওতে উল্লেখিত ভোদা চন্দ্রনাথ নামের তৃনমূল নেতার সাথে যোগাযোগ করার উদ্দেশ্যে তাকে খুঁজে বের করার চেষ্টা করি। এই নামে কোনও তৃণমূল নেতার সন্ধান পাওয়া যায় না। 

তারপর আমরা গ্রাফিক্সটি ভালো করলে লক্ষ্য করলে দেখা যাচ্ছে এবিপি আনন্দ-এর ফন্ট, গ্রাফিক্স এবং লেখার ধরণের সাথে ভাইরাল গ্রাফিক্সের আকার ও লেখায় পার্থক্য রয়েছে। এখান থেকে স্পষ্ট হয়ে যায়, গ্রাফিক্সটি এবিপি আনন্দ দ্বারা সম্প্রচারিত করা হয়নি। বাঁদিকে ভাইরাল ভিডিওর স্ক্রিনশট এবং ডানদিকে এবিপি আনন্দ-এর একটি উপস্থাপনার স্ক্রিনশট দেওয়া হল।  

উপরোক্ত প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় এবিপি আনন্দ এজাতীয় কোনও খবর সম্প্রচার করেনি। প্রথমে এই গ্রাফিক্স কৌতুক হিসেবে শেয়ার করা হলেও পরে তা অনেক ভাইরাল হয়ে যায় এবং কমেন্ট পড়ে দেখা যায় অনেকেই এটিকে সত্য ভেবে বসেছেন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। তৃনমূল নেতার সেমাইয়ের গামলা নিয়ে পালিয়ে যাওয়ার ভুয়ো খবরটি এবিপি আনন্দের সম্পাদিত গ্রাফিক্স ব্যাবহার করে শেয়ার করা হয়েছে 

Avatar

Title:এবিপি আনন্দ-এর সম্পাদিত গ্রাফিক্স ব্যবহার রাজনৈতিক দলের নাম জুড়ে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Altered


Leave a Reply

Your email address will not be published.