২০১৮ সালের কিষাণ মুক্তি মার্চের ছবিকে সম্প্রতির ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

False Political

সোশ্যাল মিডিয়ায় দু’বছর পুরনো ছবিকে কৃষি বিলের প্রতিবাদে হওয়া সম্প্রতির কৃষক আন্দোলনের ছবি বলে শেয়ার করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে অনেকগুলি লোক লাল পতাকা নিয়ে র‍্যালি বের করেছে এবং মিছিলের সামনে কালো ব্যানারে লেখা রয়েছে, অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ সমন্বয়। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, ”আজ দিল্লীর রাজপথে কৃষক বিদ্রোহ…”

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Farmers protest Delhi.png
ফেসবুক আর্কাইভ 

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নতুন কৃষি বিল সংসদে পাশ হওয়ার পর এই বিলের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। পাঞ্জাব থেকে তামিলনাডু, হরিয়ানা, পশ্চিমবঙ্গ সহ দেশের আরও বিভিন্ন রাজ্যের কৃষকরা প্রতিবাদে পথে নেমেছে। আরও জানতে এখানে পড়ুন।

Fact Check: ২০১৮ সালের দিল্লীর কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির বলে ভুয়ো দাবি

তথ্য যাচাই

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে ‘Newsclickin’ নামের একটি সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনে (আর্কাইভ) এই ছবিটি দেখতে পাই। ২০১৮ সালের ৩০ নভেম্বরের এই প্রতিবেদনে লেখা রয়েছে, নরেন্দ্র মোদি সরকারের কৃষক বিরোধী প্রকল্পের প্রতিবাদে ২৬টি রাজ্যের কৃষকরা দিল্লীর রামলীলা ময়দানে জড়ো হয়। 

এরপর কিওয়ার্ড সার্চ করে একটি ফেসবুক পোস্টে এই ছবিটি দেখতে পাই। ২০১৮ সালের ২৯ নভেম্বর এই ছবিটি শেয়ার করা হয়েছে এবং পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে,
“দিল্লীর রাজপথে হাঁটছে কিষাণ মজদুর আম আদমি । একাধারে বাংলা যখন লং মার্চে রক্তিম দিল্লীর বুকে তখন পড়ন্ত বিকেলের রক্তিম আলো । দিল্লীর রাজপথে উত্তাল কৃষক প্রতিবাদ সাম্প্রদায়িক,জনশত্রু বিজেপির বিরুদ্ধে। নেতৃত্বে সেই লাল ঝান্ডা। “ দিল্লী চলো অভিযান” ##ZumlaBjpDurHoto## ##KishanMuktiMarch## ##DelhiCholo##”

Farmers.png
ফেসবুক আর্কাইভ 

আরও কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, পশ্চিমবঙ্গ সিপিএম তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে ২০১৮ সালের ৩০ নভেম্বর এই ছবিটি শেয়ার করে। 

‘Newsclickin’ – এর ইউটিউব চ্যানেলে এই কিষাণ মুক্তি মার্চের একটি ভিডিও দেখতে পাই। ২০১৮ সালের ৩০ নভেম্বর শেয়ার করে এই ভিডিওর শিরোনামে লেখা রয়েছে,
“কিষাণ মুক্তি মার্চঃ ২০১৯ এর নির্বাচনে কৃষকদের ক্ষোভ বুঝতে পারবে মোদি সরকার”।  

Fact Check: সিলিকনের তৈরি ভাস্কর্যের ছবিকে পুরুলিয়ার অদ্ভুদ প্রাণী বলে ভুয়ো দাবি

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের কিষাণ মুক্তি মার্চের ছবিকে সম্প্রতির ছবি বলে ভুয়ো দাবি করে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের কিষাণ মুক্তি মার্চের ছবিকে সম্প্রতির ছবি দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.