২০১৮ সালের দিল্লীর কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির বলে ভুয়ো দাবি

False Social

প্রধানমন্ত্রী নতুন কৃষি বিল সংসদে পাশ হওয়ার পর এই বিলে বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ শুরু হয়েছে। পাঞ্জাব থেকে তামিলনাডু, হরিয়ানা, পশ্চিমবঙ্গ সহ দেশের আরও বিভিন্ন রাজ্যের কৃষকরা প্রতিবাদে পথে নেমেছে। এই পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় কৃষকদের এই প্রতিবাদ নিয়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। ২০১৮ সালের একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কৃষি বিলের প্রতিবাদে মানুষের মাথার খুলি নিয়ে দিল্লী পৌঁছলেন কৃষকরা। ছবিতে দেখা যাচ্ছে একজন ব্যক্তি তার গলায় তিনটি মানুষের খুলি ঝুলিয়ে রেখেছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, সর্বনাশা কৃষি বিলের প্রতিবাদে এক কৃষক মোদীকে উপহার দিতে আত্মহত্যা করা কৃষকদের মাথার খুলি নিয়ে দিল্লী পৌছালেন। এই দিনটিই দেখতে বাকি ছিল!

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

Farmers Protest.png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই 

গুগলে রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পাই, ২০১৮ সালের ৩০ নভেম্বর বাবা উমর নামে একজন সাংবাদিক তার টুইটার অ্যাকাউন্ট থেকে এই ছবিটি পোস্ট করেন। ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে,
যে সমস্ত কৃষকদের সহকর্মীরা আত্মহত্যা করেছে তার দিল্লীতে মানুষের খুলি বিক্ষোভ প্রদর্শন করছেন। এই ব্যবস্থায় ব্যাগফোরের মূর্তি রয়েছে জন্য টাকা রয়েছে, সংখ্যালঘুবিরোধী ও পাকিস্তানের উগ্রপন্থীদের জন্য সময় রয়েছে কিন্তু ভারতের কৃষি ব্যবস্থার জন্য কিছুই নেই।  

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘দ্যা নিউজ মিনিট’ এর ২০১৮ সালের ৩০ নভেম্বরের একটি প্রতিবেদন (আর্কাইভ) থেকে জানতে পারি,
অল ইণ্ডিয়া কিষাণ সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি বা এআইকেএসসিসির নেতৃত্বে ২০৭টি কৃষক সংগঠন মিছিল করে। যা নিয়ে নয়াদিল্লি সরগরম। প্রায় ১ লক্ষ কৃষক হাঁটেন এই মিছিলে। সংসদ অভিযান করেন কৃষকরা। তাদের এই প্রতিবাদে মানুষের খুলি নিয়ে যোগ দেন তামিলনাডুর কৃষকরা। 

Farmer protesting with skulls.png

আরও কয়েকটি কিওয়ার্ড সার্চ করে পোস্টের ছবিটি ‘গেট্টি ইমেজেস’-এর ওয়েবসাইটে দেখতে পাই। ছবিটির শিরোনামে লেখা রয়েছে, দিল্লী কৃষক বিক্ষোভঃ রাহুল গান্ধী, অরবিন্দ কেজরিওয়াল এবং অনান্য বিরোধী দলের নেতার বিক্ষোভের মঞ্চে উপস্থিত। বিবরণে লেখা রয়েছে, 
ভারতঃ 30 নভেম্বর, 2018, ভারতের নয়াদিল্লিতে পার্লামেন্ট স্ট্রিটে কৃষকদের সমাবেশ চলাকালীন তামিলনাড়ুর একজন কৃষক মানুষের মাথার খুলি গলায় ঝুলিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। (ছবি ভিপি কুমার / হিন্দুস্তান টাইমসে ভায়া গেটি ইমেজেস)। 

Farmers protest.jpg

গেট্টি ইমেজেস

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের দিল্লীর কৃষক আন্দোলনের ছবিকে ভুয়ো দাবির সাথে সম্প্রতির বলে শেয়ার করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের দিল্লীর কৃষক আন্দোলনের ছবিকে সম্প্রতির বলে ভুয়ো দাবি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.