২০১৭ সালের মারাঠা বিক্ষোভের ভিডিওকে হর্ষ হত্যার প্রতিবাদ মিছিল বলে ভুয়ো দাবি

False Social

হিজাব-বিতর্কের পর এবার কর্ণাটকে হর্ষ হত্যার ঘটনা নিয়ে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, হর্ষর খুনের প্রতিবাদে কর্ণাটকের রাস্তায় বিশাল মিছিল নেমেছে। ১ মিনিটের এই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি ফ্লাইওভারের ওপর দিয়ে হাতে পতাকা সহ একটি বিশাল মিছিল হেঁটে যাচ্ছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছেঃ হর্ষর খুনের প্রতিবাদে কর্ণাটকে বিশাল মিছিল। কাশ্মীর থেকে কন্যাকুমারী সব হিন্দু শীতঘুম ভেঙে এভাবেই প্রতিবাদ করতে হবে। জাগো সবাই।

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবিটি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৭ সালের মুম্বাইয়ের জে জে ফ্লাইওভারে মারাঠা সংরক্ষণের প্রতিবাদ মিছিলের পুরনো ভিডিওকে কর্ণাটকের হর্ষ খুনের প্রতিবার মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল। 

ফেসবুক পোস্ট

উল্লেখ্য, কর্ণাটকে হিজাব-বিতর্ক চলাকালীন গত রবিবার হিন্দুত্ববাদী সংগঠন বজরং দলের হর্ষ নামে একজন সদস্যের হত্যার ঘটনা সামনে আসে। এই ঘটনার পর সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করতে শুরু করে হর্ষের খুন। বিস্তারিত পড়ুন এখানে।  

তথ্য যাচাই

ভাইরাল দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে কি-ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে একটি ফেসবুক পোস্টে এর অনুসন্ধান পাওয়া যায়। ‘অভিনয় কোহালে’ নামে একটি ফেসবুক প্রোফাইল থেকে ২০১৭ সালের ৯ অগস্ট তারিখে এটি পোস্ট করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা হয়, “জেজে ফ্লাইওভার মুম্বাই মারাঠা সাগর…।” এই ফেসবুক পোস্ট থেকে স্পষ্ট হয়ে যায় এটি সম্প্রতির কোনও ভিডিও নয় এবং এর সাথে হর্ষ খুনের কোন সম্পর্ক নেই। 

ফেসবুক ভিডিওটি থেকে কিছু সুত্র নিয়ে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। বেশ কয়েকটি মুখ্যধারার সংবাদমাধ্যমে মারাঠা সংরক্ষণ সংক্রান্ত প্রতিবাদ মিছিলের ভিডিও দেখতে পাই। সংবাদমাধ্যম ‘এনডি টিভি’-এর ২০১৭ সালের ৯ অগস্ট তারিখের প্রতিবেদন অনুযায়ী, মারাঠা ক্রান্তি মোর্চার নেতৃত্বে মারাঠা সম্প্রদায়ের সংরক্ষণের দাবিতে লক্ষ লক্ষ মানুষ বাইকুল্লার জিজামাতা উদ্যান থেকে আজাদ ময়দান পর্যন্ত মিছিল করে। জনগণের এই ভিড় যখন জে জে ফ্লাইওয়াভারে পৌঁছয় তখন এটি জনসমুদ্রে পরিণত হয়। 

প্রতিবেদন আর্কাইভ 

সংবাদমাধ্যম ‘Scroll.in’-এর প্রতিবেদনে এই মিছিলের বেশ কয়েকটি ছবি দেখতে পাওয়া যায়। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন। 

সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (ANI) সহ  সংবাদমাধ্যম ’টাইমস অফ ইন্ডিয়া’র অফিসিয়াল হ্যান্ডেলে থেকেও মারাঠা সংরক্ষণের এই মিছিলের ছবি শেয়ার করা। এই ছবিগুলির সাথে ভাইরাল ভিডিওর অনেক সাদৃশ্য লক্ষ্য করা যায়। ANI টুইটের ক্যাপশনে লেখা হয়, “জে জে ফ্লাইওভারে মারাঠা মোর্চা র‍্যালি।” 

আর্কাইভ টুইট 

আর্কাইভ টুইট 

গুগল ম্যাপ্স অনুযায়ী জে জে ফ্লাইওভার মহারাষ্ট্রের মুম্বাই শহরে অবস্থিত। নিজে গুগল ম্যাপসের একটি স্ক্রিনশট দেওয়া হল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালের মুম্বাইয়ের জে জে ফ্লাইওভারে মারাঠা সংরক্ষণের প্রতিবাদ মিছিলের পুরনো ভিডিওকে কর্ণাটকের হর্ষ খুনের প্রতিবার মিছিল দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল।

Avatar

Title:২০১৭ সালের মারাঠা বিক্ষোভের ভিডিওকে হর্ষ হত্যার প্রতিবাদ মিছিল বলে ভুয়ো দাবি

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.