চিনা সমুদ্র ও নদীর সঙ্গমস্থলকে গঙ্গা-যমুনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

False Social

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও শেয়ার করে সেটিকে গঙ্গা ও যমুনা নদীর মিলনস্থল বলে দাবি করা হচ্ছে। ১৩ সেকেন্ডের ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে পরিস্কার জল ও ঘোলাটে জল একটি যায়গায় এসে একে ওপরের সাথে মিশে যাচ্ছে। ভিডিওর ওপরে লেখার মাধ্যমে ঘোলাটে জলকে গঙ্গা নদী এবং পরিস্কার জলকে যমুনা নদী বলে দাবি করা হচ্ছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “গঙ্গা ও যমুনার মিলনস্থল ❤️।”

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুল এবং বিভ্রান্তিকর। চিনের বোহাই সমুদ্র এবং হলুদ নদীর মিলিত হওয়ার ভিডিওকে গঙ্গা-যমুনা সঙ্গমস্থল দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার। 

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ভিডিওটিকে ‘ইনভিড-উই-ভেরিফাই’ টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে সহ একাধিক সার্চ ইঞ্জিনে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে একাধিক ওয়েবসাইটে এটিকে লিবিয়া এবং ইতালির ভূমধ্যসাগর মিলনস্থল বলে দাবি করা হচ্ছে। ‘Gossip’ নামের একটি ওয়েবসাইটে হুবহু একই ভিডিওটি দেখতে পাওয়া যায়। প্রতিবেদনে একটি ইন্সতাগ্রাম পোস্ট পাওয়া যায় যার ক্যাপশনে লেখা রয়েছে, “যেখানে জল মিশে যায় না।” 

আরও বেশ কয়েকটি ওয়েবসাইটে এটিকে ভূমধ্যসাগর বলে দাবি করা হয়েছে। এরপর বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ভূমধ্যসাগরে দুটি সাগরের মিলনস্থল খুঁজে বের করার চেষ্টা করি। অনেক রকম সার্চ করার পর শুধুমাত্র ভাইরাল ভিডিও ছাড়া অতিরিক্ত কোনও তথ্য পাওয়া যায় না।  

এরপর ভাইরাল ভিডিওটিকে ইনভিড জুম টুলের মাধ্যমে ভালোভাবে পর্যবেক্ষণ করি। ভিডিওতে একটি ‘ইয়ট’ দেখা যায়। ইয়টের পেছনে একটি লাল রঙের পতাকা লাগানো রয়েছে। এই পতাকার সাথে চিনের পতাকার মিল পাওয়া যায়। 

এরপর এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে খুঁজে দেখার চেষ্টা করি চিনে এমন কোনও সাগর বা নদী রয়েছে কিনা যেখানে দুটি জলস্রোতের সঙ্গম হয়। চিনা সংবাদমাধ্যম ‘সাউথ চিনা মর্নিং পোস্ট’-এর ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পাওয়া যেখানে দেখা যায় ঘোলাটে জলের স্রোত এবং পরিস্কার জলের স্রোতের মিলন হয়েছে। ঘোলাটে জলের স্রোতকে হলুদ নদী (Yellow River) এবং পরিস্কার জলকে বোহাই সাগর (Bohai Sea) বলা হচ্ছে। এর সাথে ভাইরাল ভিডিওর মিল পাওয়া যায়।

চিনা সংবাদমাধ্যম ‘সিজিটিএন’-এর প্রতিবেদনেও এই বিষয়ক একটি প্রতিবেদন দেখতে পাই। এই রিপোর্টে বলা হয়েছে হলুদ নদী বোহাই সাগরে মিশে সুন্দর একটি সঙ্গমস্থলের সৃষ্টি করেছে। 

উপরোক্ত প্রমাণ থেকে স্পষ্ট হয়ে যায় চিনের বোহাই সাগর ও হলুদ নদীর সঙ্গমস্থলের ভিডিওকে গঙ্গা যমুনা দাবি করে বিভ্রান্তিকর পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। চিনের বোহাই সাগর এবং হলুদ নদীর মিলিত হওয়ার ভিডিওকে গঙ্গা-যমুনা সঙ্গমস্থল দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার।

Avatar

Title:চিনা সমুদ্র ও নদীর সঙ্গমস্থলকে গঙ্গা-যমুনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.