তৃনমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে, বললেন ফিরহাদ হাকিম? জানুন সত্যতা

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, বালিগঞ্জ বিধানসভার উপনির্বাচনে তৃনমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে, বললেন ফিরহাদ হাকিম। ৬ সেকেন্ডের এই ভিডিও ক্লিপে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ পরিবহন মন্ত্রী ফিরহাদ হাকিম সাংবাদিকদের উদ্দেশ্যে বলছেন, তৃনমূল প্রার্থীর বালিগঞ্জে জমানা বাজেয়াপ্ত যাবে এটা আপনিও জানেন আমিও জানি। পোস্টের ওপরে লেখা রয়েছে, “সাংবাদিক বৈঠকে ফিরহাদ হাকিম।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ সঠিক কথা বলেছেন ফিরহাদ বাবু…।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ফিরহাদ হাকিমের সাংবাদিক সাক্ষাৎকারের আংশিক অংশকে শেয়ার করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

আগামী ১২ এপ্রিল তারিখে আসানসোল ও বালিগঞ্জে বিধানসভায় সংসদীয় উপনির্বাচন হবে এবং ১৬ এপ্রিল তারিখে এই ভোটের ফলাফল প্রকাশ পাবে। এই সংসদীয় উপনির্বাচনে আসানসোল বিধানসভা থেকে তৃনমূল কংগ্রেস প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন শত্রুঘ্ন সিনহা ও বালিগঞ্জ বিধানসভা থেকে প্রার্থী মনোনীত হয়েছে বাবুল সুপ্রিয়। বালিগঞ্জ থেকে বিজেপি প্রার্থী হিসেবে কেয়া ঘোষকে মনোনীত করা হয়েছে এবং আসানসোল থেকে লড়ছেন অগ্নিমিত্রা পাল। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে এই সাক্ষাৎকারের দীর্ঘ সংস্করনটি খুঁজে বের করার চেষ্টা করি। ফলাফলে সংবাদমাধ্যম ‘টিভি৯ বাংলা’-এর ইউটিউব চ্যানেলে এর অনুসন্ধান পাওয়া যায়। ফিরহাদ হাকিমের ৩:০৫ মিনিটের এই সাক্ষাৎকারের ১:৪২ মিনিট থেকে ১:৪৮ মিনিটের অংশকে ভাইরাল করা হচ্ছে। ভিডিওতে সাংবাদিক বালিগঞ্জে বিজেপি প্রার্থীর ওপর হামলার অভিযোগ প্রশ্ন করার পর উত্তরে ফিরহাদ বলেন, তৃনমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত যাবে এটা আপনিও জানেন আমিও জানি।” এরপরই নিজের ভুল শুধরে বলেন, “দুঃখিত বিজেপির, বিজেপি প্রার্থীর বালিগঞ্জে জামানত বাজেয়াপ্ত যাবে আপনিও জানেন আমিও জানি। ওখানে জিতবে তৃনমূল প্রার্থী আপনিও জানেন আমিও জানিতাহলে তৃণমূলের ছেলেরা কেন করবে?”  

টিভি৯ বাংলার ফেসবুক পেজেও এই ভিডিও শেয়ার করা হয়। 

সংবাদমাধ্যম ‘নিউজ ১৮ বাংলা’-এর প্রতিবেদনেও এই বিষয়ক খবর দেখতে পাওয়া যায়। এই সমস্ত তথ্য থেকে স্পষ্ট হয়ে যায় ফিরহাদ হাকিমের মন্তব্যকে আংশিকভাবে শেয়ার করে বিভ্রান্তিকর খবর শেয়ার করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ফিরহাদ হাকিমের সাংবাদিক সাক্ষাৎকারের আংশিক অংশকে শেয়ার করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:তৃনমূল প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হবে, বললেন ফিরহাদ হাকিম? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.