করাচির একটি প্রতিবাদের ছবিকে কলকাতার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, কলকাতার ফুটপাথে বসে কোরান পড়ছে মুসলিম ছাত্ররা। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে, মাথায় ফেজ টুপি এবং সাদা পাঞ্জাবি পরিহিত অনেকগুলি ছেলে রাস্তার ধারে সারিবদ্ধভাবে বসে রয়েছে। পোস্টের ছবির ওপর লেখা রয়েছে, “রাস্তার ধারে ফুটপাথ দখলের কর্মসূচি চলছে। রোদের মধ্যে ফুটপাথ বসে কোরআন পড়ার প্রয়োজন পড়লো কেন?” পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “কলকাতা।”  

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। পাকিস্তানের করাচি শহরের রাস্তায় ছাত্রদের কোরান নিয়ে প্রতিবাদ করার পুরনো ছবিকে কলকাতার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে যথাযথ কোনও তথ্য পাওয়া যায় না। ইয়ান্ডেক্স রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে দেখা যায় বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল থেকে এই ছবিটি শেয়ার করা হয়েছে। ‘করাচি টাইমস’ নামের একটি টুইটার প্রোফাইলে থেকে এই ছবিটি ২০১৮ সালের ৭ এপ্রিল তারিখে পোস্ট করা হয়। ক্যাপশনের মাধ্যমে জানানো হয়, করাচির শরাহ-ই-ফয়সাল শহর থেকে আওয়ামী মারকাজ পর্যন্ত ছাত্ররা রাস্তায় বসে কোরান পড়ে অভিনব প্রতিবাদ করে।

অন্য একটি টুইটে ইসলামিয়া কুন্দুজ মাদ্রাসার নিরীহ মৃত ছাত্রদের জন্য মাগফিরাত কামনা করে শরাহ-ই-ফয়সাল শহরে শান্তিপূর্ণ প্রতিবাদ বলে জানানো হয়।  

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে সংবাদমাধ্যম আরব নিউজ-এর ২০১৮ সালের ৭ এপ্রিল তারিখের প্রতিবেদনে এই ঘটনার উল্লেখ পাই। প্রতিবেদন অনুযায়ী, করাচির বিভিন্ন মাদ্রাসা থেকে শত শত ছাত্র শরাহ-ই-ফয়সালে কুন্দুজ হামলায় নিহত শিশুদের হত্যার প্রতিবাদ করতে একত্রিত হয়ে। রাস্তায় যানবাহন চলাচলের অসুবিধা না করে ছাত্রদের দল রাস্তার ধারে কেউ প্ল্যাকার্ড হাতে আবার কেউ সামনে কোরান রেখে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করে। প্রতিবেদনটি পড়তে এখানে ক্লিক করুন। 

প্রসঙ্গত, আফগান সরকারের এক বিমান হামলায় কুন্দুজ শহরের এক ধর্মীয় স্কুল ধ্বংস হয়ে যায়। এই হামলায় শিশু সহ মোট ৫ জনের মৃত্যু হয় এবং ৫৫ জন আহত হয়। 

তথ্যের ভিত্তিতে প্রমানিত হয়, পাকিস্তানের করাচির একটি শান্তিপূর্ণ প্রতিবাদের ঘটনাকে কলকাতার দৃশ্য দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। পাকিস্তানের করাচি শহরের রাস্তায় ছাত্রদের কোরান নিয়ে প্রতিবাদ করার পুরনো ছবিকে কলকাতার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:করাচির একটি প্রতিবাদের ছবিকে কলকাতার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.