কৃত্রিম ভিডিওকে ওমানের ঘূর্ণিঝড় দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

False International

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ওমান উপকূলে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের দৃশ্য দেখা গেল বুর্জ খলিফা থেকে। ভিডিওতে অনেক উঁচু জায়গা থেকে তোলা একটি আধুনিক উপকূলীয় শহরকে দেখা যাচ্ছে যার ওপরে ভয়ঙ্কর রূপের মেঘ জমাট বেধে রয়েছে। দাবি করা হচ্ছে এটি ওমানের হ্যারিকেনের ভিডিও এবং বিশ্বের সবচেয়ে উঁচু বিল্ডিং বুর্জ খলিফা থেকে এটি রেকর্ড করা হয়েছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “বুর্জ খলিফা থেকে ধরা পড়লো ওমান উপকূলে তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের (হ্যারিকেন ) অভাবনীয় ভয়ঙ্কর সুন্দর দৃশ্য….।

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ডিজিটাল প্রযুক্তির সাহায্য বানানো কৃত্রিম ভিডিওকে আসল ঘূর্ণিঝড় দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট  

15723055-f68b604c0b37e814f943c70c23228351.png

উল্লেখ্য, চলতি মাসের প্রথম সপ্তাহে সমুদ্র উপকূলবর্তী দেশ ওমানে ১৫০ কিমি প্রতি ঘন্টা বেগে সাইক্লোন শাহীন আছড়ে পরে। সংবাদ মাধ্যম ‘বিবিসি’-এর একটি প্রতিবেদন অনুযায়ী এই ঝড়ে ১৩ জনের মৃত্যু হয়। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে বিভিন্ন রকম প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ওমানের সাইক্লোনের ছবি ও ভিডিও খুঁজে দেখি। ভাইরাল ভিডিও সম্বন্ধে কোনও তথ্য পাওয়া যায় না। এরপর আরও বিভিন্ন রকম কিওয়ার্ড সার্চ করার পর একটি প্রতিবেদনে এর অনুসন্ধান পাই। জানতে পারি এটি একটি ডিজিটাল পদ্ধতিতে বানানো কৃত্রিম ভিডিও। ব্রিন্ট শবনোর নামে একজন শিল্পী এই ভিডিওটি বানিয়েছেন।

image1 (2).png
প্রতিবেদন আর্কাইভ

এরপর এই সূত্র ধরে কিওয়ার্ড সার্চ করে জানতে পারি আসলে যিনি এই ভিডিওটি বানিয়েছেন তার নাম ‘ব্রেন্ট শবনোর’, ব্রিন্ট নয়। তার ইন্সতাগ্রাম প্রোফাইল খুঁজে পাই যেখানে দেখা যায় তিনি একজন ডিজিটাল আর্টিস্ট এবং এজাতীয় কৃত্রিম ভিডিও বানান। তার প্রোফাইল থেকে একই রকম অনেক ভিডিও দেখা যায়। ফেসবুকে ভাইরাল হওয়া ভিডিওটি ২০১৯ সালের ২০ মে তারিখে তার ইন্সতাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করা হয়েছে। 

তার নিজস্ব ওয়েবসাইট থেকে জানতে পারি ব্রেন্ট একজন ফটোগ্রাফার এবং ভিডিওগ্রাফার। ওয়েবসাইটেও ঝড়, মেঘের কৃত্রিম ছবি ও ভিডিও দেখতে পাই। 

image3 (1).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ডিজিটাল প্রযুক্তির সাহায্য বানানো কৃত্রিম ভিডিওকে আসল ঘূর্ণিঝড় দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। ।

Avatar

Title:কৃত্রিম ভিডিওকে ওমানের ঘূর্ণিঝড় দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *