দুর্গা পুজো নিয়ে সরকারি ভাবে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, জানাল রাজ্যের পুলিশ

False Social

দেশজুড়ে করোনা আবহের মধ্যে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজো হবে কী করে এই নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়ে গিয়েছে। পুজো হবে কিনা, আর হলেও কীভাবে হবে তা নিয়ে এখনও ধোঁয়াশায় রয়েছে বাঙালি। এই পরিস্থিতিতে শারদীয় উৎসব নিয়ে লম্বা ক্যাপশন সহ একটি ভুয়ো পোস্ট সোশ্যাল মিডিয়ায় খুব শেয়ার করা হচ্ছে। এই পোস্টটির সরমর্ম হল, পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে দুর্গা পুজো নিয়ে কিছু গাইডলাইন দেওয়া হয়েছে। যেমন সারা রাত ধরে ঠাকুর দেখা যাবে না, মন্ডপে ৫ জনের বেশি প্রবেশ নিষেধ, অষ্টমীতে অঞ্জলী বন্ধ, মাস্ক অনিবার্য, মন্ডপে থাকবে থার্মাল স্ক্রিনিং ইত্যাদি। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। 

download (3).png
ফেসবুক আর্কাইভ 

তথ্য যাচাই

প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে কোনও যথাযথ তথ্য পাওয়া যায়না। এরপর বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই, পশ্চিমবঙ্গ পুলিশের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট করে বলা হয়েছে এই দাবি ভুয়ো। পোস্টের ক্যাপশনের লেখা বিশয়বস্তুর একটি স্ক্রিনশট শেয়ার করা ইংরেজী ভাষায় টুইটে বলা হয়েছে,
“দুর্গাপুজো নিয়ে হোয়াটসঅ্যাপে একটি ভুয়ো মেসেজ শেয়ার করা হচ্ছে। এরকম কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। এরকম কোনও তথ্য দয়া করে ফরোওয়ার্ড করবেন না। এটি ভুয়ো। এর বিরুদ্ধে সঠিক ব্যাবস্থা নেওয়া হচ্ছে।“ 

এই পোস্টের বিষয়ে আরও তথ্য জানার জন্য আমরা কলকাতা পুলিশের সাথে যোগাযোগ করি। কেপির অফিসিয়াল ফেসবুক পেজে এই পোস্টটির স্ক্রিনশট পাঠিয়ে এই বিষয়ে জিজ্ঞাসা করায় তারা উত্তরে পশ্চিমবঙ্গ পুলিশের টুইটটিই আমাদের পাঠিয়ে দেন। 

download (4).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো। পশ্চিমবঙ্গ পুলিশের তরফে জানানো হয়েছে দুর্গা পুজো নিয়ে সরকারি ভাবে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

Avatar

Title:দুর্গা পুজো নিয়ে সরকারি ভাবে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, জানাল রাজ্যের পুলিশ

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.