শহীদ ভগত সিং-এর ছোট বোন প্রকাশ করের মৃত্যুর খবরটি পুরনো 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি গ্রাফিক্স পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, বিপ্লবী শহীদ ভগত সিং-এর ছোট বোন প্রকাশ কর সম্প্রতি মারা গেলেন। পোস্টের এই গ্রাফিক্সে এক বয়স্ক মহিলা সজ্জায় শায়িত অবস্থায় রয়েছে। 

গ্রাফিক্সে লেখা হয়েছে, “বিপ্লবী ভগৎ সিং এর ছোট বোন প্রকাশ কর ১৬ বছর বয়সে আজ আমাদের ছেড়ে চলে গেলেন। কোন নেতা – রাজনৈতিক পার্টি তার মৃত্যুতে শোকপ্রকাশ করলেন না। সকল দেশভক্ত দের কাছে আমাদের নিবেদন আসুন আমরা সকলেই তাকে শ্রদ্ধাঞ্জলি জানাই। মনথেকে প্রণাম এই বীর ভাইয়ের বীরঙ্গনা বোনকে।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিপ্লবী শহীদ ভগত সিং-এর ছোট বোন প্রকাশ কর ২০১৪ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন, সম্প্রতি নয়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগল সার্চ করি। স্বাধীনতা সংগ্রামী বিপ্লবী শহীদ পাকিস্তানের পাঞ্জাব জেলার বঙ্গা গ্রামে জন্ম গ্রহন করেছিলেন। প্রকাশ কর সহ তার মোট ছয় জন ভাই বোন ছিল। শহীদ ভগত সিং-এর ১০০তম জন্মবার্ষিকী অর্থাৎ ২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর তারিখে বোন প্রকাশ কর দীর্ঘ অসুস্থতার পর কানাডার টরন্টো শহরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। 

প্রকাশ করের বিয়ের পর তিনি আধুনিক ভারতে আসেন এবং পরে কানাডা চলে যান। কানাডায় তিনি ছেলে রুপিন্দর সিং মালহির সাথে থাকতেন এবং সেখানেই তিনি মৃত্যু বরন করেছিলেন। 

প্রতিবেদন আর্কাইভ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় প্রকাশ কর ২০১৪ সালের ২৮ সেপ্টেম্বর তারিখে মারা গেছেন। পুরনো খবরকে সম্প্রতির ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার করা হচ্ছে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিপ্লবী শহীদ ভগত সিং-এর ছোট বোন প্রকাশ কর ২০১৪ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন, সম্প্রতি নয় 

Avatar

Title:শহীদ ভগত সিং-এর ছোট বোন প্রকাশ করের মৃত্যুর খবরটি পুরনো

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.