না, সিদ্দিকুল্লা চৌধুরীর পথ অবরোধের জন্য আটকে থাকেনি করোনা ভ্যাকসিনের গাড়ি

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় তৃণমূল নেতা একটি ভিডিয়ো শেয়ার করে দাবি করা হচ্ছে, কৃষি আইনের বিরুদ্ধে পথ অবরোধ করে করোনা ভ্যাকসিনের গাড়ি আটকে দেন তৃণমূল নেতা সিদ্দিকুল্লা চৌধুরী। ভিডিওটি দেখা যাচ্ছে অনেকগুলি লোক একটি যায়গায় ভীড় করে দাড়িয়ে রয়েছেন। স্পষ্ট বোঝা যাচ্ছে এটি একটি বিক্ষোভের দৃশ্য। ওই ভীড়ের মাঝে সবুজ রঙের মাস্ক পরা একজন ব্যাক্তি হাতে একটি লাঠি নিয়ে একটি গাড়ির ওপরে উঠছেন। পোস্টটির ক্যাপশনে লেখা রয়েছে,

“পশ্চিমবঙ্গের মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী তথা তৃণমূল সাংসদ বর্ধমানে গলসাতে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করার ফলে দীর্ঘক্ষন রাস্তা বন্ধ থাকায় নাকাল জনগণ প্রতিবাদ করলে মন্ত্রী নিজে হাতে লাঠি নিয়ে জনগনদের মারতে শুরু করেন। এর ফলে ভ্যাকসিনবাহী  গাড়িও আটকে যায়। মন্ত্রী বলেন ভ্যাকসিন এতোটা মূল্যবান না!”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। ১৩ জানুয়ারি মন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী বর্ধমানে কৃষি আইনের বিরোধিতায় বিক্ষোভ দেখান ঠিকই কিন্তু এর জন্য করোনা ভ্যাকসিনের গাড়িটিকে থেমে থাকতে হয়নি। 

ফেসবুক

তথ্য যাচাই

এই দাবির তথ্য যাচাই করতে প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করি। সংবাদমাধ্যম ‘সংবাদ প্রতিদিন’র একটি প্রতিবেদন থেকে জানতে পারি ভ্যাকসিনবাহি গাড়ি আটকে গেলেও সেটিকে অন্য রাস্তা দিয়ে পাঠিয়ে দেওয়া হয়। 

Claim.png

এরপর এই বিষয়ের স্পষ্টতা যাচাই করার জন্য আমরা বর্ধমানের এসপি ভাস্কর মুখার্জির সাথে যোগাযোগ করি। তিনি আমাদের জানান, 

“এই দাবি একেবারেই বিভ্রান্তিকর। ভ্যাকসিনের গাড়ি এক সেকেন্ডের জন্যও দাড়ায়নি। এই ভ্যাকসিনের ভ্যানটিকে আমরা সঙ্গে সঙ্গে অন্য রাস্তা দিয়ে ঘুরিয়ে তার গন্তব্যে পৌঁছে দি। গাড়িটিকে তার নির্ধারিত পথের থেকে ৫ কিমি বেশি অতিক্রম করতে হয়েছিল এবং গন্তব্যে পৌঁছতে ১০ মিনিট বেশি সময় লেগেছিল। কিন্তু গাড়িটি কোথাও এক সেকেন্ডের জন্যেও দাড়ায়নি।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি বিভ্রান্তিকর। সিদ্দিকুল্লার পথ অবরোধের জন্য আটকে পড়েনি ভ্যাকসিনের গাড়ি। অন্য রাস্তা দিয়ে ভ্যানটি গন্তব্যে পৌঁছয়।

Avatar

Title:না, সিদ্দিকুল্লা চৌধুরীর পথ অবরোধের জন্য আটকে থাকেনি করোনা ভ্যাকসিনের গাড়ি

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.