ওড়িশার মন্দিরে থাকা শিবলিঙ্গের ছবিকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল 

Uncategorized

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে সেটিকে, জ্ঞানবাপী মসজিদের কুয়ো থেকে উদ্ধারকৃত শিবলিঙ্গের ছবি বলে দাবি করা হচ্ছে। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে তুলনামূলক নিচু একটি জায়গায় দেখা যাচ্ছে একটি শিবলিঙ্গ।   

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের কুঁয়ো থেকে উদ্ধার হলো ১২ফুটের শিবলিঙ্গ, যা দ্বাদশ জ্যোতিরলিঙ্গর অন্তর্গত, হর হর মহাদেব 🙏।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ওড়িশার বাবা ভুসন্দেশ্বর মন্দিরে থাকা শিবলিঙ্গের ছবিকে জ্ঞানবাপী মসজিদ থেকে উদ্ধারকৃত শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ছবিটিকে গুগল রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ’ওড়িকালা’র ২০১৭ সালের একটি প্রতিবেদনে এই ছবি খুঁজে পাই। প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের বৃহত্তম শিবলিঙ্গগুলির মধ্যে এটি একটি যা ওড়িশার বালেস্বর জেলার ভোগরাই গ্রামে অবস্থিত। এই মন্দিরের নাম হল বাবা ভুবেনশ্বর মন্দির। ১২ ফুট লম্বা এবং ১৪ ফুট প্রস্থের এই লিঙ্গটি একটি কালো গ্রানাইটের উপর খোদাই করা হয়েছে এবং লিঙ্গের মাত্র অর্ধেক অংশ দৃশ্যমান।  

প্রতিবেদন আর্কাইভ 

এই সুত্র ধরে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে এই সংবাদমাধ্যম “রাইসিং ওড়িশা” নামের এক ইউটিউব চ্যানেলে এই শিবলিঙ্গ কেন্দ্রিক ভিডিও প্রতিবেদন ও খুঁজে পাই। এই প্রতিবেদনেও স্পষ্ট বলা হয় ভাইরাল পোস্টে দেখতে এই শিবলিঙ্গটি ওড়িশার বাবা ভুবেনশ্বর মন্দিরের। 

এই মন্দিরের ভ্লগ ভিডিও দেখুন নীচে। 

বাবা ভুবেনশ্বর মন্দির নামের উইকি পেজেও ভাইরাল এই শিবলিঙ্গের ছবি খুঁজে পাই। এখানেও এটিকে ওড়িশার বালেস্বর জেলায় অবস্থিত বাবা ভুবেনস্বর মন্দিরের বলে বর্ণনা দেওয়া হয়েছে। 

গুগল ম্যাপসে এই মন্দিরের অবস্থান দেখতে ক্লিক করুন এখানে। 

ফ্যাক্ট ক্রিসেন্ডো স্থানীয় সাংবাদিক লোপা মুদ্রা সাহুর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান এটি বালাসোরের ভুসন্দেশ্বর মন্দিরে থাকা শিব লিঙ্গের ছবি। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ওড়িশার বাবা ভুসন্দেশ্বর মন্দিরে থাকা শিবলিঙ্গের ছবিকে জ্ঞানবাপী মসজিদ থেকে উদ্ধারকৃত শিবলিঙ্গ দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ওড়িশার মন্দিরে থাকা শিবলিঙ্গের ছবিকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.