আজমের শরীফের ছবিকে জ্ঞানবাপী মসজিদের কুয়ো দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Communal Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করে সেটিকে জ্ঞানবাপী মসজিদের কুয়ো বলে দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে একটি জলাশয়ে কয়েকজন লোক হাত ধুচ্ছে। ছবির ওপরেই লেখা রয়েছে – বাড়ি ডিযাইম এভাবে করবেন না। নইলে অন্য কিছু দাবি করবে। অধিকাংশ পুরনো হাউয বিশিষ্ট ওযুখানায় বন্ধ করে দেয়া কোনো মতেই মেনে নেওয়া যায় না। আবার বাবরী মসজিদের আন্দোলন শুরু হোক। বাবরি মসজিদের পর জ্ঞানবাপী মসজিদ পরিকল্পিত চক্রান্ত। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। রাজস্থানের আজমের শরিফ দরগার ছবিকে জ্ঞানবাপী মসজিদের কুয়ো দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার।

ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, সম্প্রতি বারানসির জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে দাবি করা হয়েছে মসজিদের ভেতরে একটি শিবলিঙ্গ রয়েছে। সেই প্রসঙ্গেই এই ছবিটিকে ভাইরাল করা হচ্ছে। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে ছবিটিকে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, স্টক ইমেজ সংস্থা অ্যালার্মি-এর ওয়েবসাইটে এর অনুসন্ধান পাওয়া যায়। জানতে পারি এটি রাজস্থানের ছবি। ছবির শীর্ষক অনুযায়ী এটি রাজস্থানের আজমের শরিফ দরগার ওযুখানার ছবি। এই ছবিটি ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর তারিখের ছবি।

গেট্টি ইমেজেস নামে অন্য একটি স্টক ছবির সংস্থার ওয়েবসাইটেও এই ছবির একই বর্ণনা দেওয়া রয়েছে। শীর্ষকে লেখা রয়েছে, Ajmer Sharif dargah, Rajasthan. Ablution pool. India. (Photo by: Godong / Universal Images Group via Getty Images)।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। রাজস্থানের আজমের শরিফ দরগার ছবিকে জ্ঞানবাপী মসজিদের কুয়ো দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার।

Avatar

Title:আজমের শরীফের ছবিকে জ্ঞানবাপী মসজিদের কুয়ো দাবি করে ভুয়ো পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.