ভারতের সম্ভাব্য জিডিপি উন্নতির হার সবচেয়ে বেশি? জানুন সত্যতা 

International Missing Context

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, ২০২২ সালের সম্ভাব্য অর্থনীতির প্রগতিশীলতার হার বিশ্বের মধ্যে ভারতের সবচেয়ে বেশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি যুক্ত এই গ্রাফিক্সে বিশ্বের বিভিন্ন দেশের অর্থনীতি উন্নতির হার দেখানো হয়েছে এবং ৮.২% উন্নতির হারে ভারতের অর্থনীতিকে সবচেয়ে বেশি দেখানো হয়েছে। এই গ্রাফিক্সের ওপর লেখা হয়েছে, “আই এম এফ- এর সমীক্ষা অনুযায়ী 2022 সালে ভারতের অর্থনীতির উন্নতি হচ্ছে সবচেয়ে দ্রুত। কঠিন সময়েও মোদীজির নেতৃত্বেই সবচেয়ে প্রগতিশীল দেশের অর্থনীতি।” 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আমেরিকা, চিনের আগে ভারত, সবচেয়ে দ্রুত অর্থনৈতিক বিকাশ হচ্ছে দেশে।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। আইএমএফ-এর সমীক্ষা অনুযায়ী ভারতের সম্ভাব্য অর্থনৈতিক উন্নতির হার সব চেয়ে বেশি নয়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, আই এম এফ (IMF)  হল একটি মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন স্থিত আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান। মোট ১৯০টি  দেশ নিয়ে গঠিত এই প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য হল, “বিশ্বব্যাপী আর্থিক সহযোগিতা বৃদ্ধি, আর্থিক স্থিতিশীলতা সুরক্ষিত, আন্তর্জাতিক বাণিজ্য সহজতর করা, উচ্চ কর্মসংস্থান এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রচার করা এবং বিশ্বজুড়ে দারিদ্র্য হ্রাস করা।” 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা আই এম এফ এর ওয়েবসাইটে প্রদত্ত তথ্যগুলো খুঁজে দেখার চেষ্টা করি। দেখতে পাই, ২০২২ সালের বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নতির হারের  সম্ভাব্য তালিকা দেওয়া হয়েছে আই এমে এফের  তরফ থেকে। পোস্টে দেওয়া অর্থনৈতিক উন্নতির হারগুলি সাইটে আপলোড করা তথ্যের সাথে মিলে যায়। ভারতের প্রগতিশীলতার হার ৮.২% যেখানে চীনের ৪.৪% এবং আমেরিকার ৩.৭%। সম্ভাব্য হারের এই তালিকা অনুযায়ী ভারতের চেয়ে আগে মোট ৭টি দেশ রয়েছে। ৪৭.২% হারে প্রথম স্থানে রয়েছে গুয়ানা ও ১৫.৫% হারে দ্বিতীয় স্থানে রয়েছে মাকাও সার। এরপরে রয়েছে বারবাদোস, ইরাক এবং কুয়েত সহ আরও ৫টি দেশ। বিস্তারিত জানুন। 

সম্ভাব্য জীডিপি হার কেন্দ্রিক ‘ইন্ডিয়া ইন পিক্সেল’ কর্তৃক নির্মিত একটি গ্রাফিক্স দেওয়া হল যেখানে বিভিন্ন দেশের অর্থনৈতিক উন্নতির হার উল্লেখ করা হয়েছে। 

তথ্য এবং প্রমাণের ভিত্তিতে প্রমানিত হয় ভারতের অর্থনৈতিক উন্নতির হার সবচেয়ে বেশি নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। আইএমএফ-এর সমীক্ষা অনুযায়ী ভারতের সম্ভাব্য অর্থনৈতিক উন্নতির হার সব চেয়ে বেশি নয়।

Avatar

Title:ভারতের সম্ভাব্য জিডিপি উন্নতির হার সবচেয়ে বেশি? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.