বিধানসভায় শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তীর সৌজন্য সাক্ষাতের পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, গত ২০ জুলাই তারিখে কোলাঘাটে গোপন সাক্ষাৎ করলেন বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারি ও সিপিআইএম নেতা সুজন চক্রবর্তী। পোস্টের ছবিতে দেখা যাচ্ছে শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তী করমর্দন করছেন। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “20 ᵗʰ ʲᵘˡʸ কোলাঘাটে গোপন মিটিং এ লোডশেডিং অধিকারী ও কুজন চক্রবর্তী । নন্দীগ্রামে শহীদ বেদীতে মালা দিচ্ছে আর অপর দিকে যারা খুন করলো তাদের সাথে হাত মেলাচ্ছে । নির্লজ্জ্ব আদৰ্শহীন মীরজাফর।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। বিধানসভায় শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তীর সৌজন্য সাক্ষাতের পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, সংবাদমাধ্যম ’টিভি৯ বাংলা’র এক প্রতিবেদনে এই ছবি কেন্দ্রিক একটি প্রতিবেদন খুঁজে পাই। ৩০ অক্তবর,২০২১, তারিখের প্রতিবেদন অনুযায়ী তৎকালীন নব নির্বাচিত বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারির ঘরে প্রবেশ করেছিল সি পি আই এম নেতা সুজন চক্রবর্তী। ওই ঘরে তারা প্রায় ২০ মিনিটের মত পুরনো দিনের গল্প করে সময় কাটান। এই সাক্ষাৎ সৌজন্য সাক্ষাৎ বলেই জানানো হয় প্রতিবেদনে। 

প্রতিবেদন আর্কাইভ 

এবিপি আনন্দের ৩০ অক্তবর,২০২১, তারিখের প্রতিবেদনেও এই সাক্ষাৎকে সৌজন্য সাক্ষাৎ বলেই জানানো হয়েছে। প্রতিবেদনটি পড়ুন এখানে।  আরও পড়ুন এখানে।  

এই সাক্ষাৎ নিয়ে তৎকালীন সময়ে রাজনৈতিক মহলে আলোড়ন তৈরি হলে স্বয়ং শুভেন্দু অধিকারি প্রেসের মুখোমুখি হয়ে এই সাক্ষাৎকে নিছকই সৌজন্য সাক্ষাৎ বলে জানায় এবং বিরোধী দল তৃনমূল কংগ্রেসকে নিশানা করে বেশ কিছু কথা বলেন। নীচে ভিডিও দেখুনঃ 

তথ্যের ভিত্তিতে প্রমানিত হয়, ভাইরাল এই ছবিটি সম্প্রতির কোন সাক্ষাতের নয় বরং প্রায় এক বছর আগে শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তীর সৌজন্য সাক্ষাতের। 

২০ জুলাই তারিখে কোথায় ছিলেন শুভেন্দু অধিকারি ? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমরা গুগলে প্রাসঙ্গিক কি\ওয়ার্ড সার্চ করি। মুখ্যধারার বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী এই তারিখের সন্ধ্যায় শুভেন্দু অধিকারি হাওড়ার উলুবেড়িয়ায় এক সাংবাদিক বৈঠকে ছিলেন। এই দিনে তিনি কার সাথে কোন গোপন সাক্ষাৎ করেছেন কিনা বা কোলাঘাটে যাওয়ার কোন খবর আমরা খুঁজে পাইনি।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। বিধানসভায় শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তীর সৌজন্য সাক্ষাতের পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:বিধানসভায় শুভেন্দু অধিকারি ও সুজন চক্রবর্তীর সৌজন্য সাক্ষাতের পুরনো ছবিকে ভুয়ো দাবির সাথে ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.