ভারতকে আরও ৩৭ অ্যাডভান্সড কপ্টার পাঠাচ্ছে আমেরিকা, ভুয়ো দাবির সাথে পোস্ট শেয়ার

False Political

download (6).png

সোশ্যাল মিডিয়ায় একটি প্রতিবেদন শেয়ার করে দাবি করা হচ্ছে, ভারতকে আরও ৩৭টি অ্যাডভান্সড কপ্টার পাঠাচ্ছে আমেরিকা। এই প্রতিবেদনটিতে বলা হয়েছে, “এবার জানা গিয়েছে ভারতকে আরো ৩৭ টি অ্যাডভান্সড্ কপ্টার পাঠাচ্ছে আমেরিকা। এর মধ্যে ২২ টি হল অ্যাপাচে এবং ১৫ টি চিনুক।“ 

ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে দেখতে পেয়েছে এই দাবিটি ভুয়ো এবং ভিত্তিহীন।

download (5).png
ফেসবুকআর্কাইভ 
download (7).png
প্রতিবেদন আর্কাইভ

তথ্য যাচাইঃ গুগলে কিওয়ার্ড সার্চ করে ভারত-আমেরিকা ডিফেন্স ডিল নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন খুঁজে পাই। সবগুলি সারমর্ম একই। ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর চলতি বছরের ১০ জুলাইয়ের একটি প্রতিবেদন (আর্কাইভ) অনুযায়ী, “লাদাখ সীমান্ত নিয়ে চিনের সাথে টানাপোড়নের মধ্যেই, ২০১৫ এর চুক্তি অনুযায়ী, মার্কি্ন বিমান সংস্থা বোয়িং ১০ জুলাই ভারতকে ৫টি অ্যাপাচে ৬৪ই কপ্টার ডেলিভারি দেয়। আমেরিকার সাথে চুক্তি অনুযায়ী এই পর্যন্ত ভারতকে ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করা হল ওই মার্কিন সংস্থা। তার মধ্যে রয়েছে ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক কপ্টার।“  

download (8).png

হিন্দুস্তান টাইমস-এর ২০১৫ সালের একটি প্রতিবেদন (আর্কাইভ) থেকে জানতে পারি, ওই বছর ভারত আমেরিকান বিমান সংস্থা বোয়িং এর সাথে একটি ৩ বিলিয়ন ডলার চুক্তি করেছিল। এই চুক্তি অনুযায়ী, ওই মার্কিন সংস্থা ভারতকে ২২টি আপাচে অ্যাটাক কপ্টার ও ১৫টি চিনুক কপ্টার সরবরাহ করবে। অর্থাৎ, মোট ৩৭টি কপ্টার দেওয়া হবে।

download (9).png

সেই ২০১৫ সালের চুক্তি অনুযায়ী, ১০ জুলাই, ২০২০, ভারতকে ২২টি আপাচে অ্যাটাক কপ্টার ও ১৫টি চিনুক অর্থাৎ মোট ৩৭টি কপ্টার ডেলিভারি দিয়েছে। তারপরে ভারত ও আমেরিকার আবার নতুন করে ৩৭টি কপ্টার নিয়ে কোনও চুক্তির খবর জানা যায়নি। এই দুই দেশের মধ্যে সম্প্রতি কোনও সাক্ষাৎ হয়নি এবং সরকারের পক্ষ থেকেও এই বিষয়ে কোনও ঘোষণা করা হয়নি।

ফলাফলঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ভারতকে আরও ২২টি আপাচে ও ১৫টি চিনুক কপ্টার পাঠাচ্ছে না আমেরিকান সংস্থা বোয়িং। ২০১৫ সালের একটি চুক্তি অনুযায়ী, ১০ জুলাই, ২০২০, এই মার্কিন সংস্থা ভারতকে মোট ৩৭টি কপ্টার ডেলিভারি দিয়েছে। তার পড়ে ভারত ও আমেরিকার মধ্যে নতুন কোনও ডিফেন্স ডিল হয়নি।

Avatar

Title:ভারতকে আরও ৩৭ অ্যাডভান্সড কপ্টার পাঠাচ্ছে আমেরিকা, ভুয়ো দাবির সাথে পোস্ট শেয়ার

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.