ইন্দোনেশিয়ার ভিডিওকে আসামের ব্রিজ ডুবে যাওয়ার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, আসাম বন্যায় ব্রিজ ভেঙে জলে ডুবে গেল। ২০ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে একটি ব্রিজ মুহূর্তের মধ্যে জলে ডুবে যাচ্ছে। পোস্টের ক্যাপশনে, “ভয়ঙ্কয় বন‍্যার স্রোতে ভেসে গেলো আসামের কাছার জেলার এই ব্রিজটি।”

তথ্য যাচাই করে দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০২১ সালের ইন্দোনেশিয়ার ভিডিওকে আসাম বন্যার সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ভিডিওটিকে ইনভিড টুলে কয়েকটি ফ্রেমে ভাগ করে গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, Meteored নামের একটি ইউটিউব চ্যানেলে এর অনুসন্ধান পাওয়া যায়। ভিডিওটি ২০২১ সালের ৫ এপ্রিল শেয়ার করা হয় যার ক্যাপশনে লেখা রয়েছে, “ইন্দোনেশিয়া এবং পূর্ব টিমোরে ভয়াবহ বন্যা।” 

SBS News নামে একটি সংবাদমাধ্যমের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে এই ভিডিওটি ২০২১ সালের ৫ এপ্রিল তারিখে শেয়ার করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা হয়, “ভিডিওতে দেখা যাচ্ছে ইন্দোনেশিয়া এবং পূর্ব টিমোরে ভয়াবহ বন্যয় ঘরবাড়ি এবং ব্রিজ ডুবে যাচ্ছে। তুমুল বৃষ্টির কারণে ধস নেমেছে এবং বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়ে ডজনের বেশি মানুষ মারা গিয়েছে।”

নিউজ রিপোর্ট অনুযায়ী, পূর্ব নুসা টেংগারা প্রদেশের চরম জলবায়ুর কারণে ২০২১ সালের ৪ এপ্রিল বন্যায় পূর্ব সুম্বা রিজেন্সি, এনটিটি-র পুরানো কাম্বানিরু ব্রিজ ভেঙে পড়ে। পুরনো এই ব্রিজটি ব্যবহার করা হচ্ছিল না এবং দুর্বল হওয়ার কারণেই এটি বন্যায় ভেসে যায়। এই সম্পর্কিত খবর পড়ুন এখানে এবং এখানে। 

সমস্ত প্রমাণ এবং তথ্য থেকে স্পষ্ট হয়ে যায় ইন্দোনেশিয়ার ভিডিওকে আসামের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২১ সালের ইন্দোনেশিয়ার ভিডিওকে আসাম বন্যার সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:ইন্দোনেশিয়ার ভিডিওকে আসামের ব্রিজ ডুবে যাওয়ার ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.