উজ্জয়ীনিতে মহাকাল যাত্রার পুরনো ভিডিওকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল  

Communal False

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, জ্ঞানবাপী মসজিদের ভিতরে শিবলিঙ্গ পাওয়ার আনন্দে বারাণসীর মানুষ উদযাপন করছে। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে জনগণের একটি ভিড় রাস্তার মাঝে একত্রিত হয়ে নাচছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “জ্ঞানবাপী মসজিদের ভিতরে শিবলিঙ্গ পাওয়ার খবর পেতেই বারাণসী কাশি ভক্তদের আনন্দ উচ্ছাস হর হর মহাদেব হর হর মহাদেব 🙏🙏”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মধ্যপ্রদেশের উজ্জয়ীনিতে মহাকাল যাত্রার পুরনো ভিডিওকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট  

তথ্য যাচাই 

এই ভিডিওর আসল উৎস খুঁজতে আমরা প্রথমে ইউটিউবে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলে অভিষেক শ্রীবাস্তব নামের এক ইউটিউব চ্যানেলে এই ভিডিওটি খুঁজে পাই। ভিডিওটি ২০১৯ সালের ১২ আগস্ট তারিখে আপলোড করা হয়েছে এবং শীর্ষকে লেখা হয়েছে “ মঞ্জিরা দামরু জুলুস।“ 

এখান থেকে স্পষ্ট হয়ে যাই ভাইরাল ভিডিওটি সম্প্রতির নয় এবং জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে কোনভাবেই সম্পর্কিত নয়। 

ভিডিওর মন্তব্য বিভাগে লক্ষ্য করে দেখতে পাই অনেকে ভিডিওটিকে বারানসি আবার অনেকে উজ্জায়ীনির বলে দাবি করে। 

তারপর ফ্যাক্ট ক্রিসেণ্ডো বারানসির স্থানীয় সাংবাদিক জিতেন্দ্র কুমার শ্রীবাস্তব-এর সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানায় “সম্প্রতি এখানে তেমন কোনো উৎসব পালিত হয়নি বা কোনো মিছিলও বের করা হয়নি। এই ভিডিওটি পুরোনো।“ 

ভিডিওটি কোথাকার তিনি তা নিশ্চিত করতে পারেনি। তবে তারা আমাদের জানিয়েছে যে এই ভিডিওতে যারা দেখা যাচ্ছে তারা ডমরু দলের লোক।

তারপর ফ্যাক্ট ক্রিসেণ্ডো ’প্রেস ক্লাবের’ উজ্জয়ীনির স্থানীয় সাংবাদিক অর্পণ শর্মার সাথে যোগাযোগ করে। তিনি আমাদের বলেন যে “ভিডিওটি উজ্জয়ীনির। আসলে এখানে মহাকালের মিছিল বেরিয়েছিল, এটা তার ভিডিও। আর এই ভিডিওতে বাজানো ডমরু ও মঞ্জিরের সুর শুধুমাত্র উজ্জয়িনে বাজানো হয়, অন্য কোথাও নয়।” 

ফ্যাক্ট ক্রিসেণ্ডো ডমরু দলের সদস্য লোকেশ নামদেবের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানিয়েছেন, “ভিডিওটি দুইবছর আগের উজ্জয়ীনির রাজকীয় যাত্রার। আমিও এই জাত্রায় অংশ নিয়েছিলাম। মিছিলটি মহাকাল মন্দির থেকে শুরু হয়ে পাটনি বাজার হয়ে শিপ্রা নদীতে গিয়েছিল। সেখানে শিবের পূজা দিয়ে গোপাল মন্দির হয়ে মহাকাল মন্দিরে ফিরে যায়।” 

তাছাড়াও, ফ্যাক্ট ক্রিসেণ্ডো “শ্রী শনিদেব ডমরু দল”-এর এক সদস্যের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ভাইরাল এই ভিডিওটি উজ্জয়ীনের মহাকালেশ্বরের। সম্প্রতি  এখানে এমন কোনো মিছিল বের হয়নি।“ তিনি আরও বলেন “বেনারসে এমন ডমরু বাজানো হয় না, বড় ডমরু বাজানো হয়।”

তথ্য প্রমানের ভিত্তিতে নিশ্চিত হয়, ভাইরাল উজ্জয়ীনির এবং সম্প্রতির জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে কোন ভাবেই সম্পর্কিত নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৭ সালে মধ্যপ্রদেশের উজ্জয়ীনিতে মহাকাল যাত্রার ভিডিওকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:উজ্জয়ীনিতে মহাকাল যাত্রার পুরনো ভিডিওকে জ্ঞানবাপী মসজিদ বিতর্কের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.