দীর্ঘ ২৮০ বছর পর শুক্রবারে হজের দিন পড়েছে? জানুন সত্যতা

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, দীর্ঘ ২৮০ বছর পর হজ শুক্রবারে পড়েছে। পোস্টে একটি গ্রাফিক্স রয়েছে যেখানে ২৮০ বছরের বিষয়টি উল্লেখ করা হয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “আলহামদুলিল্লাহ আজ পবিত্র হজ্জ ও জুম্মা মোবারক। ♥ লাব্বাইক ধ্বনিতে মুখরিত মক্কার আকাশ বাতাস, আল্লাহ সকল হাজী সাহেবদের হজ্জ কবুল করুন ও সকল মুমিনকে হজ্জের তাওফিক দান করুন এবং আমাদের ক্ষমা করে দিন। আমিন। #হজ্ব১৪৪৩ 🕋।”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০০২, ২০০৯ এবং ২০১৪ সাল সহ আরও অনেক বছরেও হজ শুক্রবারে পড়েছিল। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, মুসলিম ধর্মালম্বিরা আরবি ক্যালেন্ডারের হিসেবে বছরে দুটি ঈদ পালন করে। আরবি ক্যালেন্ডারের রমজান মাসের পুরো মাস রোজা রাখার পর মাসের শেষে একটি ঈদ পালন করে যা ঈদ-উল-ফিতর নামে পরিচিত। 

তার প্রায় ২ মাস ১০ দিনের মাথায় আরবি মাস জিলহাজ মাসে ঈদুজ্জোহা পালিত হয়। এই মাসের চাঁদ ওঠার নয় দিনের দিন সকালে সূর্যোদয়ের সময় থেকে শুরু করে সূর্যাস্ত অবধি মক্কা শহরের পাশে অবস্থিত আরাফা পর্বতে গিয়ে মুসলিম ধর্মালম্বীরা প্রার্থনা করে। জিলহাজ মাসের নবম দিনে চাঁদ ওঠার পরেই সেই দিনটিকেই হজের দিন হিসেবে ধরা হয়। অর্থাৎ, ঈদুজ্জোহার দিনই মুসলিমরা হজের প্রার্থনা শুরু করে।

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা খুঁজে দেখার চেষ্টা করি বিগত বছরগুলিতে কোন কোন দিনে ঈদুজ্জোহা পালিত হয়েছিল। গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে বিভিন্ন অঞ্চলে সময়ের পরিবর্তনের হিসাবের কেন্দ্রিক অনলাইন পোর্টাল ‘timeanddate’-এ বিগত বছর গুলতে পালিত ঈদ উল আযহা এর তারিখ গুলো পাওয়া যায়। জানতে পারি, ২০১৪ সালের ৩ অক্টোবর শুক্রবারে ঈদুজ্জোহা পালিত হয়েছিল। শুধু তাই নয়, ২০০২ সালের ২২ ফেব্রুয়ারী শুক্রবার এবং ২০০৯ সালের ২৭ নভেম্বর শুক্রবার হজ পালন করা হয়েছিল।

সৌদি আরবের সংবাদ মাধ্যম ‘আল আরাবিয়া’-এর ২০১৪ সালের ৩ অক্টোবর তারিখের একটি প্রতিবেদনে ঈদুজ্জোহা পালনের খবর দেখতে পাই। এই প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “আরাফাত পর্বতে মুসলিম তীর্থযাত্রীরা ০৩/১১/২০১৪।” ক্যালেন্ডার থেকে দেখতে পাই, ২০১৪ সালের ৩ তারিখ শুক্রবার ছল। হজযাত্রীদের আরাফার ময়দানে হজ পালনের উদ্দেশ্যে একত্রিত যাত্রীদের ছবি গুলো নীচে দেখুন এবং বিস্তারিত পড়ুন এখানে । 

‘আরব নিউজ’-এর ৩ অক্টোবর, ২০১৪, তারিখের প্রতিবেদনও শুক্রবার ঈদুজ্জোহা পালনের খবর দেখতে পাই। 

উপরোক্ত তথ্যের ভিত্তিতে প্রমানিত হয় যে ২৮০ সাল পর শুক্রবার দিনে হজ পালনের দাবিটি ভিত্তিহীন। ২০১৪ সালেই অর্থাৎ ৮ বছর আগেই শুক্রবারের দিন ঈদুজ্জোহা পালিত হয়েছিল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০০২, ২০০৯ এবং ২০১৪ সাল সহ আরও অনেক বছরেও হজ শুক্রবারে পড়েছিল। 

Avatar

Title:দীর্ঘ ২৮০ বছর পর শুক্রবারে হজের দিন পড়েছে? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.