দেবী দুর্গাকে যৌন কর্মী বলে সম্বোধন করছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি? জানুন সত্যতা 

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, দেবী দুর্গাকে যৌন কর্মী বলে সম্বোধন করছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। ৩৪ সেকেন্ডের এই ভিডিওতে স্মৃতি ইরানিকে লোকসভায় দাড়িয়ে ইংরেজিতে কয়েকটি বাক্য বলতে শোনা যাচ্ছে। তার মন্তব্যের অর্থ অনেকটা এরকম, “দুর্গাপূজা সবচেয়ে বিতর্কিত বর্ণবাদী উৎসব। সুন্দরী দেবী দুর্গাকে একটি কুকুর-চর্মযুক্ত স্থানীয় মহিষাসুরকে নির্মমভাবে হত্যা করার চিত্রিত করা হয়েছে। মহিষাসুর, একজন সাহসী, আত্মমর্যাদাশীল নেতা, আর্যদের দ্বারা বিবাহে প্রতারিত হয়েছিল। তারা দুর্গা নামে একজন যৌনকর্মীকে ভাড়া করেছিল, যে মহিষাসুরকে বিয়েতে প্ররোচিত করেছিল এবং নয় রাতের মধুচন্দ্রিমার পর ঘুমের মধ্যে তাকে হত্যা করেছিল।”

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “#মা_দূর্গা প্রসংগে সেদিনের #স্মৃতি_ইরানির কুৎশিত মন্তব্য ভুলে গেলে চলবে না বন্ধুগণ‼ স্মৃতি ইরানিকে #কে #কখন #কোন_অবস্থায় মা দূর্গা প্রসংগে কুৎসিত মন্তব্য করেছে যা স্মৃতি ইরানি ছাড়া আর কেউ জানে না‼”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দেবী দুর্গাকে নিয়ে দেওয়া অবমাননাকর মন্তব্যের বিবৃতি সংসদে পেশ করার পুরনো ভিডিওকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

ফেসবুক পোস্ট

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। সংবাদ মাধ্যম “স্বরাজ্য”-এর চ্যানেলে ভাইরাল ভিডিওর দীর্ঘ সংস্করণটি খুঁজে পেয়ে যায়। ভিডিওটি ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি তারিখে আপলোড করা হয়েছে এবং ভিডিওর বর্ণনা অনুযায়ী, ভাইরাল ভিডিওর বিবৃতি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এস সি, এস টি এবং সংখ্যালঘু ছাত্রদের মন্তব্য  

ওই সংসদীয় পর্যায়ে স্মৃতি ইরানির গোটা বক্তব্য দেখুন নীচে। ৩০:৩০ মিনিটের পর থেকে স্পীকার মহাশয়াকে সম্বোধন করে কথা বলতে শুরু করেন এবং তার পরের অংশকে সম্পাদিত করে ভাইরাল করা হচ্ছে। 

নীচে ভাইরাল ভিডিও ও আসল ভিডিওর তুলনামূলক ফ্রেম দেখুনঃ 

এই খবর কেন্দ্রিক জি নিউজের প্রতিবেদন পড়ুন। 

তথ্য প্রমানের ভিত্তিতে স্পষ্ট হয়ে যায়, স্মৃতি ইরানি দুর্গা দেবীকে যৌন কর্মী বলেনি। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এসসি, এসটি এবং ওবিসি ছাত্ররা কীভাবে দেবী দুর্গাকে নিয়ে অবমাননাকর মন্তব্য করেছেন তা তিনি সংসদে বক্তব্য রাখার সময়ের ভিডিওকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দেবী দুর্গাকে নিয়ে দেওয়া অবমাননাকর মন্তব্যের বিবৃতি সংসদে পেশ করার পুরনো ভিডিওকে সম্পাদিত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Avatar

Title:দেবী দুর্গাকে যৌন কর্মী বলে সম্বোধন করছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি? জানুন সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.