চিনের সাহায্য নিয়ে পাকিস্তান ভারতে বিষাক্ত আতশবাজি পাঠাচ্ছে, খবরটি ভুয়ো

False International

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ফেসবুক  পোস্টের স্ক্রিনশট শেয়ার করে দাবি করা হচ্ছে, দীপাবলির সময় পাকিস্তান চিনের সাহায্য নিয়ে ভারতে বিষাক্ত আতশবাজি পাঠাচ্ছে। স্ক্রিনশটে দেখা যাচ্ছে একটি টেক্সট ফেসুবুক রয়েছে যার ওপরে লেখা রয়েছে, “গুরুত্বপূর্ণ তথ্যI গোয়ান্দা তথ্য অনুসারে, যেহেতু পাকিস্তান সরাসরি ভারতকে আক্রমণ করতে পারে না, তাই সে চীনের কাছে ভারতের প্রতিশোধ নেওয়ার দাবি করেছে। ভারতে হাঁপানি ছড়ানোর জন্য কার্বন মনোক্সাইড গ্যাসের জন্য বিষাক্ত, বিশেষ ধরনের আতশবাজি দিয়ে চীন বাজি ভরেছে। এর বাইরে, ভারতে, চোখের রোগের বিকাশের জন্য বিশেষ আলোর আলংকারিক লাইটও তৈরি করা হচ্ছে। পারো প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়েছে, দয়া করে দীপাবলীতে সচেতন থাকুন এবং এই চীনা পণ্যগুলি ব্যবহার করবেন না। সমস্ত ভারতীয়দের কাছে এই বার্তা ছড়িয়ে দিন। জয় হিন্দ বিশ্বজিৎ মুখোপাধ্যায়, সিনিয়র তদন্তকারী কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ভারত সরকার, (CG)।“

তথ্য যাচাই করে দেখা যায় এই দাবি বিভ্রান্তিকর এবং ভিত্তিহীন। ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এজাতীয় কোনও নির্দেশিকা জারি করা হয়নি।

ফেসবুক পোস্টআর্কাইভ 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে কিওয়ার্ড সার্চ করে অনুসন্ধান করার চেষ্টা করি। ফলাফলে সরকারি তথ্য সংস্থা ‘প্রেস ইনফরমেশন ব্যুরো ফ্যাক্ট চেক’-এর অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে এর অনুসন্ধান পাওয়া যায়। ১৪ অক্টোবর একটি টুইট করে PIB-এর তরফে জানানো হয় এই দাবি ভুয়ো। স্বরাষ্ট্রমন্ত্রক বা স্বরাষ্ট্রমন্ত্রকের কোনও কর্মী এমন কোনও তথ্য দেয়নি যেখানে বলা হয়েছে পাকিস্তান চিনের মাধ্যমে আতশবাজি পাঠিয়ে ভারতীয়দের ক্ষতি করতে চাইছে। টুইটে এই ভাইরাল মেসেজের একটি স্ক্রিনশট দিয়ে স্পষ্ট বলা হয়েছে এই দাবি একেবারেই ভুয়ো।   

আর্কাইভ

এই একই মেসেজ ইংরেজি, ওড়িয়া এবং হিন্দি ভাষাতেও ভাইরাল হয়। গত বছরও এই একই দাবি সোশ্যাল মিডিয়া ভাইরাল হয়। PIB Fact Check ২০২০ সালের ৩ নভেম্বর হিন্দি ভাষায় শেয়ার হওয়া এই একই দাবিকে খণ্ডন করে। 

আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে চিনের সাহায্য নিয়ে পাকিস্তানের বিষাক্ত আতশবাজি পাঠানোর খবরটি ভুয়ো।

Avatar

Title:চিনের সাহায্য নিয়ে পাকিস্তান ভারতে বিষাক্ত আতশবাজি পাঠাচ্ছে, খবরটি ভুয়ো

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.