পেট্রোল-ডিজেল মূল্যবৃদ্ধিঃ ফেব্রুয়ারি মাসের ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

Missing Context Political

দেশজুড়ে পেট্রোল এবং ডিজেলের দাম প্রতিনিয়তই বেড়ে চলেছে। রাজনৈতিক মহলে এই মূল্যবৃদ্ধি নিয়ে দোষারোপ শুরু হয়েছে। সঙ্গে বেড়েছে ভুয়ো খবরও। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, ছত্তিসগড় সরকার পেট্রোল ডিজেলের ওপর ১২ টাকা কর কমিয়েছে। পোস্টে কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের ছবি দেওয়া রয়েছে। ক্যাপশনে লেখা রয়েছে, “#Breaking_News, ছত্তিসগড় রাজ্যে, #BhupeshBaghel কংগ্রেস সরকার  পেট্রোল ডিজেল এ ১২ টাকা ট্যাক্স কমিয়ে সাধারণ মানুষের সুবিধা করে দিলো মানুষের স্বার্থে একমাত্র কংগ্রেস ই আছে।“

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি বিভ্রান্তিকর। ফেব্রুয়ারি মাসের ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। 

download (73).png
ফেসবুকআর্কাইভ

এর আগে একটি ভুয়ো পোস্ট শেয়ার করা দাবি করা হচ্ছিল পেট্রোলের ওপর কেন্দ্রের তুলনায় রাজ্য বেশি কর নেয়। ফ্যাক্ট ক্রিসেন্ডো তথ্য যাচাই করে প্রমাণ করে ওই দাবি ভুয়ো। পড়ুন আমাদের তথ্য যাচাই। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে গুগলে কিওয়ার্ড সার্চ করি। ইংরেজি সংবাদ মাধ্যম ‘দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’র ২০২১ সালের ২০ ফেব্রুয়ারির একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ছত্তিসগড় সরকার ভ্যাট কম করায় বাকি রাজ্যের তুলনায় ওই রাজ্যে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ১২ টাকা এবং ৪ টাকা সস্তা।

ভ্যাট কিঃ ভ্যাট হচ্ছে ভ্যালু এডেড ট্যাক্স (Value Added Tax) এর সংক্ষিপ্ত রূপ। বাংলায় একে বলা হয় মূল্য সংযোজন কর।

আরও জানা যায়, ভূপেশ বাঘেলের কংগ্রেস সরকার রাজ্যে পেট্রলের ভ্যাট নেয় ২৫ শতাংশ। অতিরিক্ত শুল্ক চাপানো হয়েছে ২ টাকা। ডিজেলের উপরও কর চাপিয়েছে ২৫ শতাংশ এবং অতিরিক্ত শুল্ক ১ টাকা। ভ্যাটের এই পরিমান পার্শ্ববর্তী রাজ্যগুলির তুলনায় কম। রাজ্যের তরফে কম কর চাপানোয় পেট্রোল ১২ টাকা এবং ডিজেল ৪ টাকা সস্তা। 

Vat.png
প্রতিবেদনআর্কাইভ

আমাদের একটি তথ্য যাচাইয়ে আমরা জানতে পেরেছিলাম, পেট্রোলের ওপর কেন্দ্রের ধার্য কর হল ৩২.৯০। সব রাজ্যের ক্ষেত্রেই কেন্দ্র লিটার প্রতি ৩২.৯০ টাকা করে শুল্ক নেয়। এরপর বিভিন্ন রাজ্যে আলাদা আলাদ কর ধার্য করা হয়। যেমন, কর্ণাটকে পেট্রোলের ওপর অতিরিক্ত শুল্ক ৩২% আবার আরুনাচল প্রদেশে সেটা ২০%।

কেন্দ্রীয় ‘পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রকে’র ‘পেট্রোলিয়াম প্ল্যানিং এবং অ্যানালাইসিস সেল’র ওয়েবসাইট অনুযায়ী, ১ মে অবধি ছত্তিসগড় সরকারের পেট্রোল শুল্ক হল ২৫ শতাংশ ভ্যাট + ২ টাকা প্রতি লিটার এবং ডিজেল শুল্ক হল ২৫ শতাংশ ভ্যাট + ১ টাকা প্রতি লিটার। 

image_6483441 (1).JPG

অন্যদিকে, সংবাদ মাধ্যম ‘ইকোনোমিকস টাইমস’-এর প্রতিবেদন অনুযায়ী ছত্তিসগড় রাজ্যে পেট্রোলের বর্তমান দাম হল ৯৯.৮১ টাকা প্রতি লিটার। এই দাম কিছু রাজ্যের তুলনায় বেশি আবার কিছু রাজ্যের তুলনায় কম। যদিও, কোনও রাজ্য থেকেই ১২ টাকা কম নয়। 

download (74).png
প্রতিবেদন আর্কাইভ

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ফেব্রুয়ারি মাসের ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।

Avatar

Title:পেট্রোল-ডিজেল মূল্যবৃদ্ধিঃ ফেব্রুয়ারি মাসের ঘটনাকে সম্প্রতির দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে

Fact Check By: Rahul A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *