প্রিয়া মালিক ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন, টোকিও অলিম্পিক্সে নয়

False Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, টোকিও অলিম্পিক্সে কুস্তিতে ভারতের হয়ে প্রথম স্বর্ণপদক জিতলেন প্রিয়া মালিক। ভাইরাল এই ছবিতে দেখা যাচ্ছে কুস্তির পোশাক পরা প্রিয়া মালিককে কাঁধে তুলে রেখেছে মুখে মাস্ক লাগানো দুজন লোক। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “প্রথম সোনা প্রিয়া মালিক,টোকিও অলিমপিক এ শুভেচ্ছা ও শুভকামনা সবাই কে।” 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবি ভুয়ো ও ভিত্তিহীন। হাঙ্গেরির বুদাপেস্ট শহরে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক বিজয়ী প্রিয়া মালিক-এর ছবিকে টোকিও অলিম্পিক্সের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেখ্য, গত ২৪ জুলাই, টোকিও অলিম্পিক্সের প্রথম দিনে ভারতকে প্রথম পদক এনে দিয়েছেন মীরাবাঈ চানু। ভারোত্তোলনে ৪৯ কেজি বিভাগে রুপো জিতছেন মীরাবাঈ। ইম্ফলের বছর ছাব্বিশের কন্যা কর্নম মালেশ্বরীর পর ভারতের দ্বিতীয় ভারোত্তোলক হিসেবে অলিম্পিক্সে পদক জিতেছেন। তার এই জয় নিয়ে প্রশংসায় পঞ্চমুখ সোশ্যাল মিডিয়া। সবাই আশা করছে আরও পদক জিতবে ভারত। এই সময় অন্য একটি প্রতিযোগিতায় স্বর্ণ পদকের খবরকে অনেকেই টোকিও অলিম্পিক্সের সাথে গুলিয়ে ফেলেছেন। 

তথ্য যাচাইঃ 

এই দাবির সত্যতা যাচাই করতে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই ভারত সরকার এর অফিশিয়াল টুইটার আকাউন্ট “মাইগভইন” হ্যান্ডল থেকে ৭৩ কেজি বিভাগে ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপ ২০২১ এর স্বর্ণপদক জয়ের শুভেচ্ছা জানিয়ে এই ছবি পোস্ট করা হয়। 

তারপর ছবিটিকে গুগল রিভার্স ইমেজ ইঞ্জিনে সার্চ করি। ফলাফলে মুখ্যধারার বিভিন্ন সংবাদমাধ্যমে এই ছবি সম্পর্কিত প্রতিবেদন পাই। 

সংবাদ মাধ্যম ‘দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস’-এর ২০২১ সালের ২৫ জুলাইয়ের  প্রতিবেদন থেকে জানা যায়, প্রিয়া মালিক ২০২১ ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক জিতেছেন। 

দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস প্রতিবেদন আর্কাইভ 

সংবাদ মাধ্যম ‘দ্যা টাইমস অফ ইন্ডিয়া’ ২৫জুলাই ২০২১ এর প্রতিবেদন থেকেও একই কথা জানতে পারি। হাঙ্গারি এর বুদাপেস্টে অনুষ্ঠিত এই ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে প্রিয়া মালিক ৭৩ কিগ্রা বিভাগের চূড়ান্ত লড়াইয়ে প্রতিপক্ষ ক্যাসনিয়া পাতাপোভিচকে ৫-০ ব্যবধানে পরাজিত করেন। ‘২০১৯ খেলো ইন্ডিয়া’ প্রতিযোগিতায় পুনেতে প্রিয়া মালিক স্বর্ণপদক এর অধিকারি হয়েছিল। 

দ্যা টাইমস অফ ইন্ডিয়া প্রতিবেদনআর্কাইভ 

চলমান টোকিও অলিম্পিকে গতকাল অর্থাৎ ২৪ জুলাই ২০২১ মীরাবাঈ চানুর রৌপ্য জয়ের একদিন পরই সুখের খবরটি এসেছে। অনেকই তাই প্রিয়া মালিকের ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপ-এ স্বর্ণ জয়ের ঘটনাকে টোকিও অলিম্পিক্সের খবর ভেবে ভুল করেছেন। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। হাঙ্গেরির বুদাপেস্ট শহরে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণপদক বিজয়ী প্রিয়া মালিক-এর ছবিকে টোকিও অলিম্পিক্সের সাথে জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:প্রিয়া মালিক ওয়ার্ল্ড ক্যাডেট রেসলিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন, টোকিও অলিম্পিক্সে নয়

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *