UPSC পরিক্ষায় প্রথম চারজনই মেয়ে! জানুন আসল সত্য

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, UPSC পরিক্ষার মেধা তালিকায় প্রথম চারজনই মেয়ে। পোস্টে মোট দুটি ছবি শেয়ার করা হয়েছে যার মধ্যে একটিতে সিভিল সার্ভিসের মেধা তালিকা দেওয়া রয়েছে।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “*ভারতীয় ইতিহাসে এই প্রথমবার* “`UPSC“` *পরীক্ষায় প্রথম চারজন স্থান দখল করলো ভারতীয় মেয়েরা…।* *ভারতের সবথেকে উঁচু পদের চাকরি এবং সবথেকে কঠিন চাকরীর হলো ইউ.পি.এস.সি র পরীক্ষা।* *সেই পরীক্ষায় ছেলেদের পিছনে ফেলে প্রথম চার স্থান দখলকারী মেয়েরা ভারতের পুরুষতান্ত্রিক সমাজে এক নতুন মাইলস্টোন স্পর্শ করলো* *গর্ব হয়, কোন ভারতীয় মেয়ে,কোন মায়ের কোলের মেয়েসন্তান এমন শীর্ষ স্থান অধিকার করলে* *অভিনন্দন জানাই ভারতীয় মেয়েদের* 🇮🇳🇮🇳🇮🇳”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। UPSC পরিক্ষায় চতুর্থ স্থান দখলকারী ঐশ্বর্য বর্মা মেয়ে নন, তিনি একজন ছেলে। 

ফেসবুক পোস্ট আর্কাইভ 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে, হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, UPSC পরীক্ষার রেজাল্ট তালিকায় প্রথম ৩টি স্থান দখল করেছে মেয়েরা। প্রথম স্থানে রয়েছে শ্রুতি শর্মা, দ্বিতীয় স্থানে অঙ্কিতা আগরওয়াল এবং তৃতীয় স্থানে জামিনি সিংলা। 

চতুর্থ স্থানে দখল করেছে মধ্যপ্রদেশের উজ্জয়িনির ঐশ্বর্য বর্মা। 

নিউজ১৮ এর ১ জুন তারিখের একটি প্রতিবেদন পাওয়া যায় যার শীর্ষকে লেখা হয়েছে, UPSC: পুরুষ শ্রেণিতে শীর্ষে উজ্জয়িনির ঐশ্বর্য বর্মা, জানুন তার সফলতার কাহিনি।“ 

UPSC পরিক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার পর ঐশ্বর্য বর্মা সংবাদমাধ্যম আজতাক কে দেওয়া এক সাক্ষাৎকার দেন। তিনি বলেন, আমার আসে পাশের লোকজন আমায় আমার নামের জন্য সবসময় রাগানোর চেষ্টা করত। মনে মনে ঠিক করেছিলাম একদিন বড় মাপের মানুষ হয়ে টিভি তে এসে বলব যে আমার ঐশ্বর্য্যা নয়, আমার নাম ঐশ্বর্য।  

টাইমস অফ ইন্ডিয়ার সাংবাদিক ভারতি জৈন টুইটের মাধ্যমে জানায়, “সিভিল সার্ভিস পরীক্ষায় চতুর্থ স্থানাধিকারি ঐশ্বর্য বর্মা একজন পুরুষ এবং তাই পুরুষ প্রার্থীদের মধ্যে শীর্ষস্থানীয়।”

ইন্ডিয়া টুডের সাংবাদিক অনিল কুমারও একটি টুইটের মাধ্যমে জানিয়েছে, “ ঐশ্বর্য বর্মা, চতুর্থ র‍্যাঙ্ক, UPSC টপার এবং তিনি একজন পুরুষ প্রার্থী।“ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। UPSC পরিক্ষায় চতুর্থ স্থান দখলকারী ঐশ্বর্য বর্মা মেয়ে নয়, একজন ছেলে

Avatar

Title:UPSC পরিক্ষায় প্রথম চারজনই মেয়ে! জানুন আসল সত্য

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.