২০১৪ সালে বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে ভারত ৮৫ তম স্থানে ছিল, ১৮৫ তম নয়

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া একটি ভুয়ো গ্রাফিক্স শেয়ার করে দাবি করা হচ্ছে, ২০১৪ সালে কংগ্রেস সরকারের আমলে ‘বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে’ ভারত ১৮৫ স্থানে ছিল, সেটা নরেন্দ্র মোদীর আমলে নেমে ৭৭ তম স্থানে পৌঁছেছে। গ্রাফিক্সে ইংরেজি ভাষায় লেখা রয়েছে, “বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে উন্নতি করেছে ভারত। মাত্র ছয় বছরে ১৮৫ থেকে ৭৭ তম স্থানে ভারত। দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর লড়াই উন্নয়নের নতুন পথ তৈরি করেছে।“ আরও লেখা রয়েছে ২০১৪ সালে ভারত ১৮৫ নাম্বারে ছিল ২০২০ সালে সেটা ৭৭-এ নেমেছে। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “হ্যা আমারা খারাপ হ্যা আমারা বাজে। দেশের সকল মানুষের জানা উচিত কংগ্রেস যখন সরকার চালায় তখন ভারতের সরকার দুর্নীতিতে ১৮৫ তম দেশ আর আজকে ৭৭ কে। একদিন আসবে যখন ভারত আর  দুর্নীতি থাকবেনা। আর যারাই দুর্নীতি সঙ্গে জড়িত তারাই BJP কে দেখতে পারেনা। 🙏”

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৪ সালে বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে ভারত ৮৫ তম স্থানে ছিল, ১৮৫ তম নয়, এবং ২০২০ সালে ভারত ৮৬ তম স্থানে ছিল। 

Modi National corruption Index.png
ফেসবুক পোস্টআর্কাইভ

তথ্য যাচাই

জার্মানির বার্লিন শহরে অবস্থিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) দ্বারা পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’ প্রতি বছর ‘বিশ্বব্যাপি দুর্নীতি সুচক প্রকাশ করে। এই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া ২০১৪ সালের দুর্নীতি সূচকের তালিকা থেকে দেখতে পাই ভারত সেবছর ’৮৫ তম’ স্থানে ছিল। শ্রীলঙ্কা সহ মোট নয়টি দেশ ভারতের সাথে ৮৫ নাম্বারে ছিল। 

download (80).png

২০১৪ বিশ্বব্যাপী দুর্নীতি সূচক তালিকা

সংবাদ মাধ্যম ‘বিজনেস টুডে’র ২০১৪ সালের একটি প্রতিবেদন থেকে আরও জানতে পারি, ২০১৩ সালে ৯৪ তম স্থানে ছিল। সেখান থেকে এক লাফে নয় ধাপ এগিয়ে যায়। 

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-এর ওয়েবসাইটে দেওয়া তথ্য থেকে জানতে পারি, ২০২০ সালের বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে ভারত ’৮৬ তম’ স্থানে ছিল। ভারত ছাড়া আরও পাঁচটি দেশ ওই স্থানে ছিল। 

download (81).png

২০২০ বিশ্বব্যাপী দুর্নীতি সূচক তালিকা

স্পষ্টভাবে বলা যায় ২০১৪ সালে ভারত ‘বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে’ ১৮৫ তম স্থানে ছিল না এবং ২০২০ সালেও ৭৭ তম স্থানে ছিল না। ২০২৪ সালে ছল ৮৫ তম স্থানে, ২০২০ তে এক ধাপ পিছিয়ে ৮৬ তম।  

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৪ সালে বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে ভারত ৮৫ তম স্থানে ছিল, ১৮৫ তম নয়, এবং ২০২০ সালে ভারত ৮৬ তম স্থানে ছিল।

Avatar

Title:২০১৪ সালে বিশ্বব্যাপী দুর্নীতি সূচকে ভারত ৮৫ তম স্থানে ছিল, ১৮৫ তম নয়

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *