প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে দেবাঞ্জন দেবের না জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Covid-19 False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে ভুয়ো ভ্যাকসিনে মৃত্যু হলে কেন্দ্রকে দোষারোপ করা হত, মন্তব্য করেছেন দেবাঞ্জন দেব। পোস্টে একটি খবরের কাগজের প্রতিবেদনের স্ক্রিনশট রয়েছে যার একদিকে দেখা যাচ্ছে কয়েকজন লোক মুখে মাস্ক পরে রয়েছেন এবং তার পাশের ছবিতে চার জন একটি একটি অফিস জাতীয় কক্ষে বসে রয়েছেন। ছবি দেখে বোঝা যাচ্ছে এদের মধ্যে শুভেন্দু অধিকারী রয়েছেন। প্রতিবেদনের শিরোনামে লেখা রয়েছে, “ভুয়ো ভ্যাকসিনে মৃত্যু হলে কেন্দ্রকে দোষারোপ করা হত চাঞ্চল্যকর স্বীকারোক্তি দেবাঞ্জনের”। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “আপনারা একটু পেপারটি দেখুন তৃনমূল কংগ্রেসের রাজনৈতিক কুটনৈতিক চালবাজি”। 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবিটি ভুয়ো। সংবাদপত্র ‘একদিন’র ২০২১ সালের ২৬ জুনের প্রথম পাতার প্রতিবেদনকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

download (83).png
ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, দেবাঞ্জন দেবের বিরুদ্ধে কলকাতায় বিভিন্ন থানায় একাধিক মামলা দায়ের করা হয়েছে ভুয়ো ভ্যাকসিন কাণ্ডে। দেবাঞ্জনের ভুয়ো আইএএস থেকে শুরু করে নানান জালিয়াতির ঘটনা সামনে এসেছে। কলকাতা পুরসভা থেকে তথ্য সংস্কৃতি দফতর। তার ডেরা থেকে বিভিন্ন সরকারি অফিস ও দফতরের ভুয়ো স্ট্যাম্প উদ্ধার হয়েছে। দেবাঞ্জনের বিরুদ্ধে কসবা থানায় অভিযোগ দায়ের করেছেন ট্যাংরার দুই ব্যবসায়ী। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে কোনও যথাযথ তথ্য পাওয়া যায় না। ফেসবুকে প্রাসঙ্গিক কিওয়ার্ড এর সার্চ এর মাধ্যমে পোস্ট করা এই ছবিটি দেখতে পাই কিন্তু শিরোনামে পরিবর্তন দেখা যায়। 

ফেসবুক পোস্ট আর্কাইভ

এই সুত্র ধরে গুগলে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করতে থাকি। সংবাদপত্র একদিন-এর ২৬ জুন-এর ই-পেপার সংস্করণে এই প্রতিবেদনেটি দেখতে পাই। প্রথম পাতার এই এই খবরের শিরোনামে লেখা রয়েছে, “ভুয়ো ভ্যাকসিনে মৃত্যু হলে কেন্দ্রকে দোষারোপ করা হত স্বাস্থ্যভবন অভিযানে গিয়ে উদ্বেগ শুভেন্দুর”।    

একদিন এর প্রথম পাতাআর্কাইভl

ভাইরাল স্ক্রিনশটকে সম্পাদিত করে “স্বাস্থ্যভবন অভিযানে গিয়ে উদ্বেগ শুভেন্দুর” যায়গায় “চাঞ্চল্যকর স্বীকারোক্তি দেবাঞ্জনের”। নিচে ভাইরাল ছবি ও আসল প্রতিবেদনের একটি তুলনামূলক ছবি দেওয়া হল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সংবাদপত্র ‘একদিন’র ২০২১ সালের ২৬ জুনের প্রথম পাতার প্রতিবেদনকে সম্পাদিত করে বিভ্রান্তিকর দাবির সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে 

Avatar

Title:প্রতিবেদনের স্ক্রিনশটকে সম্পাদিত করে দেবাঞ্জন দেবের না জুড়ে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *