অন্ধ্রপ্রদেশের সমুদ্র সৈকতে ভেসে আসা সোনালি রঙের রথটি সোনা দিয়ে তৈরি নয় 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি শেয়ার দাবি করা হচ্ছে, অশনির প্রভাবে বঙ্গোপসাগর থেকে অন্ধপ্রদেশের সমুদ্রতটে ভেসে আসল সোনার তৈরি রথ। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে সোনালি রঙের একটি রথ সমুদ্র থেকে ভেসে আসছে তীরের দিকে এবং কয়েকজন লোক সেই রথটিকে জল থেকে টেনে নিয়ে আসার চেষ্টা করছে।  

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “দেশের অনেক সমুদ্র এলাকায় ঘূর্ণিঝড় অশনির প্রভাব দেখা দিচ্ছে বঙ্গোপসাগর থেকে সৃষ্টি ঘূর্ণিঝড়টি এখন ধেয়ে আসছে অন্ধ্রপ্রদেশের দিকে। এদিকে, অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম এলাকায় ঝড়ের জেরে সমুদ্রে উত্থিত ঢেউয়ের মধ্যে একটি সোনার রথ ভেসে এসেছে। এই রথ কোথা থেকে এসেছে তার তথ্য এখনও জানা যায়নি।”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। মায়ানমার থেকে ভেসে আসা সোনালি রঙের রথটি সোনা দিয়ে তৈরি নয়। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, সম্প্রতি পশ্চিমবঙ্গ, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু, পুদুচেরি এবং পার্শ্ববর্তী রাজ্যগুলিতে ঘূর্ণিঝড় অশনির খুব ভয়াবহ ভাবে প্রভাব ফেলেছে। 

যে কোনও সন্দেহজনক ভুয়ো ছবি, পোস্ট এবং ভিডিও পাঠান আমাদের হোয়াটসঅ্যাপ নম্বরে। ২৪ ঘণ্টার মধ্যে আমরা সত্যতা যাচাই করে আপনাকে উত্তর জানাবো। আমাদের নম্বর: +91 90490 53770

তথ্য যাচাই 

পোস্টের দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে ভাইরাল এই ভিডিও কেন্দ্রিক অনেক প্রতিবেদন পাওয়া যায়। সংবাদমাধ্যম টিভি৯ ভারতবর্ষ-এর ভিডিও উপস্থাপন অনুযায়ী, অশনির প্রখর হাওয়ায় সোনালি রঙের একটি রথ অজানা জায়গা থেকে ভেসে আসে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম এলাকায়। সমুদ্র উপকুলে উপস্থিত জেলেরা প্রথম এই রথটিকে দেখেছিল। 

সংবাদমাধ্যম ডিএনএ-এর ১২ মে তারিখের প্রতিবেদন অনুযায়ী সোনালি রঙের এই রথটি অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম জেলার সুনাপাল্লি সৈকতে সোনালি রঙের এই রথটি ভেসে আসে। নোপাদা থানার উপপরিদর্শক জানিয়েছেন, “সম্ভবত রথটি অন্য কোন দেশ থেকে ভেসে এসেছে। গোয়েন্দা কর্মকর্তারাটি বিষয়টি খতিয়ে দেখছেন।” 

মেরিন পুলিশ শাখার সার্কেল ইন্সপেক্টর জি ডেমুল্লু জানিয়েছেন, “সোনালি রঙের এই রথটি মায়ানমার থেকে ভেসে এসেছে।” তিনি আরও জানান, “রথটি শুধুমাত্র সোনালি রঙে মোড়া, সোনার তৈরি নয়।”

ফ্যাক্ট ক্রিসেন্ডো নোপাদা থানার ইনচার্জের সাথে যোগাযোগ করে। তিনি আমাদের জানান, “ভাইরাল হওয়া দাবিটি মিথ্যা। এই রথটি অবশ্যই সোনালি রঙের কিন্তু সোনা দিয়ে তৈরি নয়।“ 

তথ্য ও প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় অন্ধ্রপ্রদেশে সমুদ্রে ভেসে আসা সোনালি রঙের রথটি সোনা দিয়ে তৈরি নয়।

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে  এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। মায়ানমার থেকে ভেসে আসা সোনালি রঙের রথটি সোনা দিয়ে তৈরি নয়। 

Avatar

Title:অন্ধ্রপ্রদেশের সমুদ্র সৈকতে ভেসে আসা সোনালি রঙের রথটি সোনা দিয়ে তৈরি নয়

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.