না, এটি বিজেপির কেরালা বিজয় যাত্রার ছবি নয়

False Political

২০১৫ সালের একটি ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে সেটিকে কেরালার বিজেপি সভার অংশ বলে ভুয়ো দাবি করা হচ্ছে। ছবিতে দেখা যাচ্ছে বিজেপি সমর্থকরা গেরুয়া, সাদা এবং কালো পোশাক পরে একটি বিশাল আকারের পদ্মফুলে মানব-সৃজন তৈরি করেছেন। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “ছবিটা কেরলের আজ যোগী আদিত্যনাথ জী ওখানে পরিবর্তন যাত্রার সূচনা করলেন 🧡 #keralavijayayathra”। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৫ সালের গুজরাটের আমেদাবাদের একটি ছবিকে কেরালার ঘটনা দাবি করা হচ্ছে। 

Kerala BJP claim.png
ফেসবুকআর্কাইভ

উল্লেখ্য, চলতি মাসের ২১ তারিখ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ কেরালায় বিজেপির ১৫-দিন-ব্যাপী কর্মসূচি ‘বিজয় যাত্রা’র সুচনা করেন। 

তথ্য যাচাই

এই ছবিটির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে রিভার্স ইমেজ সার্চ করি। ফলাফলে, সংবাদমাধ্যম ‘দ্যা টাইমস অফ ইন্ডিয়া’র ২০১৫ সালের ৭ এপ্রিলের একটি প্রতিবেদনে এই ছবিটি দেখতে পাই। ছবির ক্যাপশনে থেকে জানতে পারি, বিজেপির প্রতিষ্ঠা দিবসে গুজরাটের আমেদাবাদে দলের সমর্থকরা পদ্ম চিহ্নের মানব সৃজন তৈরি করেন। 

BJP.png
প্রতিবেদন আর্কাইভ 

এছাড়া, ইংরেজি সংবাদমাধ্যম ‘লাইভ মিন্ট’র ২০১৫ সালের ৭ এপ্রিলের একটি প্রতিবেদনে এই ছবিকে দেখতে পাই। এখানেও ছবির ক্যাপশনে এটিকে আমেদাবাদের ছবি বলা হয়েছে। 

BJP 2.png
প্রতিবেদন আর্কাইভ

এরপর কিওয়ার্ড সার্চ করে আরও দেখতে পাই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালের ৬ এপ্রিল এই ছবিকে টুইট করে সমর্থকদের প্রশংসা করেন। 

আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৫ সালের গুজরাটের আমেদাবাদের একটি ছবিকে কেরালার ঘটনা দাবি করা হচ্ছে।

Avatar

Title:না, এটি বিজেপির কেরালা বিজয় যাত্রার ছবি নয়

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.