২০১৪ সালে গোলরক্ষক শ্রীজেশের নামে রাস্তার নামকরণ হয়, টোকিও অলিম্পিকে জয়ের পর নয়

Missing Context Social Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, টোকিও অলিম্পিকে ব্রোঞ্জ জয়ী ভারতীয় দলের গোলরক্ষক শ্রীজেশের নামে রাস্তার নামকরণ করল কেরল সরকার। পোস্টে দেখা যাচ্ছে একটি সবুজ রঙের সাইনবোর্ডের ওপর লেখা রয়েছে, “Olympian Sreejesh Road (অলিম্পিয়ান শ্রীজেশ রোড)”। এই ছবির ওপর শ্রীজেশের ছবি রয়েছে এবং পাশে লেখা রয়েছে, “ব্রোঞ্জ জয়ী ভারতীয় হকি দলের গোলরক্ষক শ্রীজেশের নামে রাস্তার নামকরণ করলো কেরল সরকার ….।“ পোস্টের ক্যাপশনেও একই কথা লেখ রয়েছে। 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভিত্তিহীন এবং বিভ্রান্তিকর। ২০১৪ সালে এশিয়ান গেমস-এ সোনা জয়ের পর কেরালা সরকার শ্রীজেশের গ্রামের বাড়ির সামনের রাস্তার নাম ‘অলিম্পিয়ান শ্রীজেশ রোড’ নামকরণ করে।  

Claim hockey.png
ফেসবুক পোস্টআর্কাইভ

উল্লেখ্য, টোকিও অলিম্পিক্স ২০২০ সংস্করণে প্রতিপক্ষ জার্মানিকে হারিয়ে ৪১ বছর পর ব্রোঞ্জ যেতে ভারত। স্বাভাবিক ভাবেই গোটা দেশ তাদের এই জয়ে খুশি। সোশ্যাল মিডিয়ায় থেকে শুরু করে সংবাদ মাধ্যম, সমস্ত যায়গায় তাদের প্রশংসায় পঞ্চমুখ সবাই। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে গুগলে কিওয়ার্ড সার্চ করে। সংবাদ মাধ্যম ‘মনোরমা’র একটি প্রতবেদন থেকে জানতে পারি এটি ২০১৪ সালে ভারত এশিয়ান গেমস-এ সোনা জয়ের পর কেরালা সরকার গোলরক্ষক শ্রীজেশের সম্মানে তার গ্রাম কিঝাককাম্বালামের বাড়ির সামনের রাস্তা নামকরণ করে। 

Kerala.png
প্রতিবেদন আর্কাইভ

সংবাদ মাধ্যম ‘স্পোর্টস কিড়া’র ২০১৫ সালের একটি প্রতিবেদনে থেকেও একই কথা জানতে পারি। তাকে এই রাস্তার বিষয়ে জিজ্ঞাসা করে সে জানায়, আমি কেরালা সরকারের কাছে সারাজীবন কৃতজ্ঞ থাকবো এই সম্মানের জন্য। আমরা গ্রাম কিঝাককাম্বালামে আমার খুব কাছেই রয়েছে ‘অলিম্পিয়ান শ্রীজেশ রোড’। আমার বাড়ি থেকেই রাস্তাটি দেখা যায়। 

bb.png
প্রতিবেদন আর্কাইভ

সংবাদ মাধ্যম ‘দ্যা হিন্দু’র ২০১৪ সালের একটি প্রতিবেদনে দেখতে পাই তৎকালীন স্থানীয় বিধায়ক সাজিন্দ্রান জানিয়েছিলেন, শ্রীজেশের বাড়ির পাশে কিঝাককাম্বালাম এবং কুন্নাথুনাড়ু বাইপাশের নাম শ্রীজেশের নামে নামকরণ করা হবে। এই রাস্তার জন্য মোট ২.৩০ কোটি টাকা খরচ হবে।

Sreejesh.png
প্রতিবেদন আর্কাইভ

অতএব, সমস্ত প্রমাণ থেকে স্পষ্ট ভাবেই বলা যেতে পারে টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের পর শ্রীজেশের নামে রাস্তার নাম রাখা হয়নি। ২০১৪ সালে এশিয়ান গমসে সোনা জয়ের পর কেরালা সরকার ‘অলিম্পিয়ান শ্রীজেশ রোড’ নামকরণ করে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৪ সালে এশিয়ান গেমস-এ সোনা জয়ের পর কেরালা সরকার শ্রীজেশের গ্রামের বাড়ির সামনের রাস্তার নাম ‘অলিম্পিয়ান শ্রীজেশ রোড’ নামকরণ করে।

Avatar

Title:২০১৪ সালে গোলরক্ষক শ্রীজেশের নামে রাস্তার নামকরণ হয়, টোকিও অলিম্পিকে জয়ের পর নয়

Fact Check By: Nasim A 

Result: Missing Context