২০১৮ সালের হিমা দাসের স্বর্ণ পদক জয় করার ভিডিওকে কমনওয়েলথ গেমসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Sports

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, কমনওয়েলথ গেমস ২০২২-এ ৪০০ মিটার দৌড় প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করলেন হিমা দাস। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে আয়োজিত দৌড় প্রতিযোগিতার ট্র্যাকে কয়েকজনকে পিছে ফেলে প্রথম স্থানের অধিকারি হলেন ভারতের গর্ব হিমা দাস। 

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “India’s first ever Gold in Track and Field in CWG, 400 meters কমনওয়েলথ গেমসে উত্তর পূর্বাঞ্চলের খেলোয়ারা গৌরবান্বিত করছে ভারতকে। ৪০০ মিটার দৌড়ে দেশের জন্য সোনা জিতে আবারও ইতিহাস গড়লেন আসামের কন্যা হিমু রানী দাস। #HimaDas #CWG2022 #CommonwealthGames202”

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ২০১৮ সালের জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হিমা দাসের স্বর্ণ পদক জয়ের ভিডিওকে কমনওয়েলথ গেমসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ভিডিওটিকে ভালো করে পর্যবেক্ষণ করি। লক্ষ্য করি দৌড় ট্র্যাকের পাশে বোর্ডে লেখা রয়েছে “IAAF World U-20 Championship TAMPERE 2018”। এই সুত্র ধরে ফেসবুক সহ ইউটিউবে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করতেই ’হিমা দাস’-এর ফেসবুক প্রোফাইলে ভাইরাল ভিডিওটি খুঁজে পেয়ে যায়। ভিডিওটি ২০২০ সালের ১২ আগস্ট তারিখের পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনে লেখা হয়েছে, “১২ জুলাই ২০১৮ ফিনল্যান্ডের ট্যাম্পের কখনই ভুলব না, যখন আমি বিশ্ব U-২০অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৪০০ মিটারে স্বর্ণপদক জিত অর্জনকারী প্রথম ভারতীয় হয়েছিলাম। এটি ছিল সম্পূর্ণ অবিশ্বাস্য মুহূর্ত। আবার জানায় ধন্যবাদ আমার কোচদেরকে ও অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া MYAS GOI।” 

বিশ্ব অ্যাথলেটিক্সের ইউটিউব চ্যানেল ’World Athletics’-এ এই ভিডিওর দীর্ঘ সংস্করণটি পেয়ে যাই। ২০২১ সালের ১২ আগস্ট তারিখে আপলোড করা এই ভিডিওর শীর্ষকে লেখা রয়েছে “ মহিলাদের ৪০০ মিটার ফাইনাল – বিশ্ব অ্যাথলেটিক্স U-২০ চ্যাম্পিয়নশিপ টেম্পের ২০১৮” 

৫১.৪৬ সেকেন্ডে ৪০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জয় করেছিল হিমা দাস। ট্র্যাক ইভেন্টে এই প্রথম বার স্বর্ণপদক জয় করে প্রথম ভারতীয় মহিলা হওয়ার রেকর্ড করেছেন তিনি। 

কমনওয়েলথ  গেমসে ভারতীয় অ্যাথলেটিক্সদের সময়সুচি যাচায় করে জানতে পারি,হিমা দাস ৪০০ মিটারের রিলে রেস-এ অংশগ্রহন করবেন চলতি মাসের ৬ তারিখ অর্থাৎ ৬ আগস্ট তারিখে। 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় হিমা দাস-এর স্বর্ণপদক জয় করার ভাইরাল ভিডিওটি বার্মিংহামে চলমান কমনওয়েলথ  গেমসের নয়, ২০১৮ সালে ফিনল্যান্ডের টেম্পেয়ার স্টেডিয়ামে অনুষ্ঠিত জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০১৮ সালের জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হিমা দাসের স্বর্ণ পদক জয়ের ভিডিওকে কমনওয়েলথ গেমসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট করা হচ্ছে।  

Avatar

Title:২০১৮ সালের হিমা দাসের স্বর্ণ পদক জয় করার ভিডিওকে কমনওয়েলথ গেমসের ঘটনা দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.