সৈন্যের পোশাকে যুদ্ধে নামলেন ইউক্রেন প্রেসিডেন্ট! পুরনো ছবি শেয়ার করে ভুয়ো দাবি

International Missing Context

সম্প্রতি ফেসবুকে একটি পোস্টে ৩টি ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, দেশ রক্ষার্থে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্বয়ং সৈন্যদের সাথে যুদ্ধের ময়দানে নেমেছেন। পোস্টের সব ছবিগুলিতেই দেখা যাচ্ছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে সামরিক বাহিনীর উর্দি পরে দাড়িয়ে রয়েছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, “ইনি হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। দেশ যখন সংকটে তখন সুরক্ষিত ঘরে বসে ভাষন বাজি না করে বীরের মতো সৈন্যের পোশাক পরে সেনা বাহিনীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ রক্ষায় নেমেছেন। প্রকৃত নেতা এরকমই হয়।“ 

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। সামরিক বাহিনীর ইউনিফর্ম পরিহিত ইউক্রেন প্রেসিডেন্টের পুরনো ছবিকে চলমান যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

ফেসবুক পোস্ট আর্কাইভ 

উল্লেক্ষ্য, রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি প্রকাশ্যে ইউক্রেনে হামলার নির্দেশ দেন।  প্রথমে ইউক্রেনের শহরের বিমানবন্দর ও সামরিক সদর দফতগুলিতে আক্রমণ করা হয়। এরপর রাশিয়ার পার্শ্ববর্তী মিত্র দেশ বেলারুস থেকে উত্তর, পূর্ব ও দক্ষিন থেকে ট্যাঙ্ক সহ সৈন্যরা ইউক্রেনে প্রবেশ করে। বিস্তারিত পড়ুন। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ৩টি ছবিকেই পরপর গুগল রিভার্স ইমেজ ইঞ্জিনে সার্চ করি। ফলাফলে খুব সহজেই ৩টি ছবিরই অনুসন্ধান পাওয়া যায়। 

প্রথম ছবি 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ’রয়টার্স’-এর ২০২১ সালের ২১ এপ্রিল তারিখের প্রতিবেদনে এই ছবির উল্লেখ পাই। প্রতিবেদন অনুযায়ী, দুই দেশের মধ্যে সংঘাত উত্তেজনার অবসান ঘটানোর উদ্দ্যেশ্যে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি প্রতিপক্ষ দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করে। এটি ২০২১ সালের ৯ এপ্রিলে ইউক্রেনের ডনবাস অঞ্চলে তোলা ছবি। 

প্রতিবেদন আর্কাইভ 

দ্বিতীয় ছবি 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ’এনবিসি নিউজ’-এর ১৯ ফেব্রুয়ারী, ২০২২, তারিখের প্রতিবেদনে এই ছবির অনুসন্ধান পাই। প্রতিবেদন অনুযায়ী ছবিটি চলতি মাসের ১৬ তারিখে তোলা হয়েছে। কেন্দ্র, উত্তর ইউক্রেনের রিভনে শহরের বাইরে একটি সামরিক মহড়ায় যোগ দিতে গিয়েছিলেন ভলোদিমির জেলেনস্কি। 

প্রতিবেদন আর্কাইভ 

তৃতীয় ছবি 

সংবাদমাধ্যম ‘আই২৪ নিউজ’-এর ২০২১ সালের ১৪ ডিসেম্বর তারিখের প্রতিবেদনে এই ছবির অনুসন্ধান পাই। প্রতিবেদন অনুযায়ী ছবিটি ৬ ডিসেম্বর, ২০২১, তারিখে তোলা হয় যখন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইউক্রেনের ডোনেটস্ক অঞ্চলে যুদ্ধের অবস্থান পরিদর্শন এবং রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের সাক্ষাৎ করেন। 

প্রতিবেদন আর্কাইভ 

তথ্য প্রমানের ভিত্তিতে প্রমানিত হয় সামরিক ইউনিফর্মে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির   ভাইরাল ছবিগুলি সম্প্রতির নয়। পুরনো ছবিকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সাথে যুক্ত করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।   

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। সামরিক বাহিনীর ইউনিফর্ম পরিহিত ইউক্রেন প্রেসিডেন্টের পুরনো ছবিকে চলমান যুদ্ধের দৃশ্য দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

Avatar

Title:সৈন্যের পোশাকে যুদ্ধে নামলেন ইউক্রেন প্রেসিডেন্ট! পুরনো ছবি শেয়ার করে ভুয়ো দাবি

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.