২০১৮ সালের কিষাণ লং মার্চের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Political

নয়া কৃষি রাজধানীতে কৃষক বিলের বিরুদ্ধে রাজধানীতে কৃষকদের আন্দোলন অব্যাহত। ঠিক তেমনই সোশ্যাল মিডিয়ায় এই বিক্ষোভ নিয়ে ছড়ানো ভুয়ো খবরে সংখ্যা কম হওয়ার কোনও চিহ্নই নেই। সম্প্রতি ফেসুকে একটি পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে, দিল্লীর আন্দোলনে যোগ দিতে মহারাষ্ট্রের কৃষকরা নাসিক থেকে যাত্রা শুরু করেছে। পোস্টের ছবিতে লাল ঝান্ডাধারী একটি মিছিল দেখা যাচ্ছে এবং এর ওপরে লেখা রয়েছে,
কৃষক আন্দোলনে যোগ দিতে আজ মহারাষ্ট্রের নাসিক থেকে কৃষকদের মিছিল শুরু। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানের পর এবার মহারাষ্ট্রের কৃষকরাও রাজধানীতে হাজির হতে চলেছেন।“ পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “মহারাষ্ট্রের সকল লালঝাণ্ডাধারী কৃষক লংমার্চে অংশগ্রহণকারী অন্নদাতাদের লালসেলাম।“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৮ সালের মহারাষ্ট্রের ‘কিষাণ লং মার্চ’র ছবিকে সম্প্রতির কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

CPIM claim.png
ফেসবুক আর্কাইভ 
Kishan Long march.png

ফেসবুক

 তথ্য যাচাই

গুগল রিভ্রাস ইমেজ সার্চ করতেই খুব সহজেই এর অনুসন্ধান পাওয়া যায়। সংবাদমাধ্যম ‘লাইভমিন্ট’র ২০১৮ সালের ১২ মার্চের একটি প্রতিবেদনে ছবিটিকে দেখতে পাই। ছবিটির ক্যাপশনে ইংরেজি ভাষায় লেখা রয়েছে ‘বাম-অনুষঙ্গী অখিল ভারতীয় কৃষক সভার নেতৃত্বে কৃষকরা রবিবার মুম্বাইয়ের পথে যাত্রা করে। কৃষকের দুর্দশা তুলে ধরার এই পদযাত্রা বুধবার নাসিক থেকে শুরু হয়েছিল।

প্রতিবেদনটি থেকে আরও জানতে পারি, ৬ই মার্চ নাসিকে শুরু হয়েছে পদযাত্রা। এই আন্দোলনের অন্যতম প্রধান দাবি জঙ্গল সংলগ্ন এলাকায় আদিবাসীদের জমির পাট্টা দিতে হবে। 

Kishan long march livemint.png
লাইভমিন্ট প্রতিবেদন আর্কাইভ 

এরপর কিওয়ার্ড সার্চ করে সংবাদমাধ্যম ‘দ্যা নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’র ১২ মার্চের একটি প্রতিবেদন থেকে জানতে পারি, ৩৫ হাজার কৃষক মুম্বাইয়ে জমায়েত করে এবং এক দিন পর আরও ২০ হাজার জন কৃষকবন্ধু এই বিক্ষোভে যোগ দেবেন বলে দাবি করেন অখিল ভারতীয় কৃষক সভা। 

Nix.png
প্রতিবেদন আর্কাইভ 

এরপর আরও কিওয়ার্ড সার্চ করে দেখতে পাই এই ছবিটি ২০১৮ সালের ১২ মার্চ ভাইরাল হওয়া এই ছবিটিকে লম্বা এক ক্যাপশনে সাথে ফেসবুকে শেয়ার করা হয়েছিল। 

download (20).png
ফেসবুক আর্কাইভ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল। ২০১৮ সালের মহারাষ্ট্রের ‘কিষাণ লং মার্চ’র ছবিকে সম্প্রতির কৃষক আন্দোলনের সাথে যুক্ত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০১৮ সালের কিষাণ লং মার্চের ছবিকে সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.