কংগ্রেস আয়োজিত ’ফ্রিডম মার্চ’-এর পুরনো ভিডিও ’ভারত জোড়ো যাত্রা’র দাবিতে ভুয়ো পোস্ট ভাইরাল

Missing Context Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে ভারত জোড়ো যাত্রার তৃতীয়তম দিনের ভিডিও বলে দাবি করা হচ্ছে। ১৭ সেকেন্ডের এই ভিডিওতে ভারতীয় জাতীয় পতাকা হাতে অনেকগুলো লোকজনকে পুরো রাস্তা জুড়ে হাটতে দেখা যাচ্ছে।   

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “আজ ‘ভারত জোড়ো যাত্রার তৃতীয় দিন… #BharatJodoYatra Comments“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। স্বাধীনতার ৭৫ বছর  উপলক্ষ্যে কর্ণাটক কংগ্রেস দ্বারা আয়োজিত ফ্রিডম মার্চের পুরনো ভিডিওকে ভারত জোড়ো যাত্রার দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচায় করতে ভিডিওটিকে ইনভিড টুলের মাধ্যমে কিফ্রেমে ভাগ করে গুগল রিভার্স ইমেজ সার্চ  করি। ফলে, ইয়াসির মুসফাক নামের ফেসবুক প্রোফাইলে হুবহু এই ভাইরাল ভিডিওটি খুঁজে পাই। ভিডিওটি ১৫ আগস্ট তারিখে পোস্ট করা হয়েছে এবং ক্যাপশনের মাধ্যমে বলা হয়েছে “বেঙ্গালুরুতে কংগ্রেস আয়োজিত ’ফ্রিডম মার্চে’ জনতার ব্যাপক ভিড়“। 

যেহেতু ’ভারত জোড়ো যাত্রা’ ৭ সেপ্টেম্বর তারিখ থেকে শুরু হয়েছে এবং ভাইরাল ভিডিওটি ভারত জোড়ো যাত্রা শুরুর আগে থেকেই অর্থাৎ ১৫ আগস্ট তারিখ থেকে ফেসবুকে উপস্থিত রয়েছে, তাই বিনা দ্বিধায় বলতে পারি ভাইরাল ভিডিওটি ভারত জোড়ো সাথে সম্পর্কিত নয়। 

তাহলে ভিডিওটি কোথাকার এবং কখনকার ? 

এই প্রশ্নের উত্তর খুঁজতে ’ফ্রিডম মার্চের’ কথা মাথায় রেখে ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, মুখ্যধারার বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, বিশাল স্বাধীনতা মার্চে ছিলেন কর্ণাটক রাজ্য কংগ্রেস প্রধান ডি কে শিবকুমার, প্রিয়াঙ্ক খার্গ, রণদীপ সিং সুরজেওয়ালার নেতৃত্বে স্বাধীনতার ৭৫ বছর  উপলক্ষ্যে এক বিশাল মিছিল প্রদর্শিত হয় বেঙ্গুলুরুর সাঙ্গোল্লি রায়না সার্কেলে। এই মিছিলে প্রায় ১ লক্ষ কংগ্রেস কর্মী সামিল হয়েছিল। 

প্রতিবেদন আর্কাইভ 

অন্যান্য প্রতিবেদনগুলো দেখুন এখানে, এখানে 

রাজনৈতিক দল কংগ্রেসের ইউটিউব চ্যানেলেও ভাইরাল ভিডিওর অনুরুপ দৃশ্য যুক্ত এই মিছিলের ভিডিও আমাদের নিশ্চিত করে ভাইরাল ভিডিওটি বেঙ্গালুরু শহরে প্রদর্শিত ফ্রিডম মার্চের। ভিডিওটি দেখুন নিচেঃ 

ভেরিফাইড সংবাদমাধ্যম ’পাবলিক টিভি’র ১৫ আগস্ট তারিখের একটি ভিডিও উপস্থাপন পাই। যেখানেও ভাইরাল ভিডিওর অনুরুপ দৃশ্য লক্ষ্যনীয়। দেখুন এখানে 

তথ্যের ভিত্তিতে প্রমানিত হয়, ভাইরাল ভিডিওটি ’ভারত জোড়ো যাত্রা’র নয়। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। স্বাধীনতার ৭৫ বছর  উপলক্ষ্যে কর্ণাটক কংগ্রেস দ্বারা আয়োজিত ফ্রিডম মার্চের পুরনো ভিডিওকে ভারত জোড়ো যাত্রার দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।  

Avatar

Title:কংগ্রেস আয়োজিত ’ফ্রিডম মার্চ’-এর পুরনো ভিডিও ’ভারত জোড়ো যাত্রা’র দাবিতে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.