ইয়াসিন মালিকের সাজা ঘোষণার কাঁদছেন তার স্ত্রী? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা 

Missing Context Social

সম্প্রতি সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, ইয়াসিন মালিকের সাজা ঘোষণার পর কান্না করছে তার স্ত্রী। আমাদের একজন পাঠক আমাদের ফ্যাক্ট লাইনে এই ভিডিওটি পাঠান তথ্য যাচাইয়ের জন্য।

পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে “ইনি কাশ্মীরি হিন্দুদের গণহত্যায় অভিযুক্ত ইয়াসিন মালিকের স্ত্রী। এক সময় এই ইয়াসিন মালিককে দিল্লীতে লাল কার্পেট বিছিয়ে স্বাগত জানাতে হতো। ধন্যবাদ ‘র’ ধন্যবাদ মোদীজী”    

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের দাবি ভুয়ো ও বিভ্রান্তিকর। ইয়াসিন মালিকের স্ত্রী মুশাল হুসেন মালিকের কান্নার পুরনো ভিডিওকে সম্প্রতি ইয়াসিন মালিকের সাজার সাথে জড়িয়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসী ও বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ চালানোর জন্য তহবিল সংগ্রহ ও গ্রহণ করার অভিযোগে ইয়াসিন মালিককে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড ঘোষণা করে দিল্লি কোর্ট। 

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচায় করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চ করি। ফলাফলে, সংবাদ মাধ্যম inKhabar নামের চ্যানেলে এই ভিডিওটি খুঁজে পাই। ২০১৯ সালের ২৪ এপ্রিল তারিখে এই ভিডিও আপলোড করা হয়েছে। শিরোনামে লেখা হয়েছে, “লাহোরে কাশ্মীর বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিকের স্ত্রী মুশাল হোসেন মল্লিকের সংবাদ সম্মেলন।”

এখান থেকে স্পষ্ট হয়ে যায়, ভাইরাল এই ভিডিওটি সম্প্রতির নয়। 

লাহোর নিউজ-এর ইউটিউব চ্যানেলে এই ভিডিওর দীর্ঘ সংস্করন পাওয়া যায়। ২০১৯ সালের ২১ এপ্রিল তারিকেহ এই ভিডিও আপলোড করা হয়েছে। ভিডিও উপস্থাপন অনুযায়ী, লাহোর প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করেছিলেন মুশাল মালিক। মুসেল মালিক তার স্বামীর স্বাস্থ্য নিয়ে আলোচনা করার সময় কাঁদছিলেন। 

ভিডিওতে স্পষ্ট শোনা যাচ্ছে ইয়াসিন মালিকের অবনতিশীল স্বাস্থ্য সম্পর্কে কথা বলছেন। তিনি ইয়াসিন মালিকের অনশনের কথা বলছেন। তিনি আরও বলছেন যে ইয়াসিন মালিককে তার পরিবারের সাথে দেখা করতে দেওয়া হচ্ছে না এবং এনআইএ লোকেরা তাকে মারধর করছেন। তিনি তার অসুস্থ স্বামীর সাথে দেখা করতে ভারতে ফিরে যাওয়ার ইচ্ছার কথাও ঘোষণা করেছিলেন।

প্রসঙ্গত, ২০১৯ সালের মার্চ মাসে ইয়াসিন মালিককে গ্রেফতার করে পুলিশ এবং ৯ এপ্রিল ২০১৯ তারিখে জম্মু জেল থেকে তিহাড় জেলে নিয়ে যাওয়া হয়। ভাইরাল এই ভিডিওটি ওই সময়ের ঘটনা। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ইয়াসিন মালিকের স্ত্রী মুশাল  হুসেন মালিকের কান্নার পুরনো ভিডিওকে সম্প্রতি ইয়াসিন মালিকের সাজার সাথে জড়িয়ে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:ইয়াসিন মালিকের সাজা ঘোষণার কাঁদছেন তার স্ত্রী? জানুন ভাইরাল ভিডিওর সত্যতা

Fact Check By: Nasim A 

Result: Missing Context


Leave a Reply

Your email address will not be published.