পাকিস্তান-আফগানিস্তান ক্রিকেট সমর্থকদের ধ্বস্তাধস্তি পুরোনো ভিডিও এশিয়া কাপের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

False Social

সম্প্রতি সামজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে সেটিকে এশিয়া কাপ ২০২২-এ পাকিস্তান-আফগানিস্তান ক্রিকেট ম্যাচে সমর্থকদের ধ্বস্তাধস্তির ভিডিও বলে দাবি করা হচ্ছে। পোস্টের ভিদিওতে দেখা যাচ্ছে স্টেডিয়ামে সমর্থকরা নিজেদের মধ্যে হাতাহাতি করছে এবং চেয়ার গুলো ভেঙ্গে ফেলছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “সেইরকম খেলা দিছে আফগানিস্তান এর সমর্থকরা। 💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥💥 পাকিস্তানের সমর্থক দের মেরে মেরে একেক জনের হাত ভেঙ্গে দিছে।…………………………………“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। ২০১৯ ওয়ার্ল্ডকাপে পাকিস্তান-আফগানিস্তান ক্রিকেট সমর্থকদের সংঘর্ষের পুরোনো ভিডিও সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, ২৭ আগস্ট তারিখ থেকে শুরু হয়েছিল এশিয়া কাপ ২০২২। এশিয়া মহাদেশের ছয়টি দল (ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফগানিস্তান, হংকং) এই প্রতিযোগিতায় অংশগ্রহন করেছিল। ৭ সেপ্টেম্বর তারিখে অনুষ্ঠিত হয়েছিল পাকিস্তান-আফগানিস্তান দলের খেলা। টানটান উত্তেজনার মধ্য দিয়ে ১ উইকেটে এই ম্যাচের জয়ী হয়েছিল পাকিস্তান ক্রিকেট দল। এই ম্যাচের পরিপ্রেক্ষিতেই এই পোস্ট শেয়ার করা হয়েছে। ফাইনাল ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ২৩ রানে জয়ী হয় শ্রীলঙ্কা। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, NYOOOZ TV নামের ভেরিফাইড চ্যানেলে এই ভিডিও কেন্দ্রিক উপস্থাপন পাওয়া যায়। ২০১৯ সালের ৩০ জুন তারিখে আপলোড করা এই উপস্থাপন অনুযায়ী পাকিস্তান-আফগানিস্তান ম্যাচে দুই দেশের সমর্থকরা নিজেদের মধ্যে ঘুষি মারামারি শুরু করে এবং একে ওপরের প্রতি চেয়ার ছুড়া ছুড়িও করে। এমনকি ম্যাচের শেষে পিচ আক্রমণের ফলে খেলোয়াড়দের ঝুঁকির মধ্যেও পড়তে হয়েছিল। 

এই সুত্র ধরে গুগল প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে মুখ্যধারার বিভিন্ন প্রতিবেদনে এই ঘটনার উল্লেখ পাওয়া যায়। ইন্ডিয়া টুডের ২৯ জুন,২০১৯, তারিখের প্রতিবেদন অনুযায়ী,পাকিস্তান-আফগানিস্তানের মধ্যে এই ক্রিকেট ম্যাচ ইংল্যান্ডের হেডিংলে স্টেডিয়ামে সংঘটিত হয়েছিল। খেলার প্রথম ইনিংসের মধ্যে দুই দেশের সমর্থকদের মধ্যে সংঘর্ষ শুরু হয়েছিল। এই কুৎসিত ব্যাবহারের দরুন দুইজন সমর্থককে স্টেডিয়াম থেকে বের করে দেওয়া হয়েছিল। অন্যন্য প্রতিবেদন গুলো পড়ুন  নিউজ ১৮ প্রতিবেদন, স্ক্রল, জি নিউজ।  

এ.এন.আই এর টুইট অনুযায়ী, এই সংঘর্ষের কারন লিডসে পাক ও আফগান সমর্থকদের মধ্যে লড়াই শুরু হয়েছিল কারণ স্টেডিয়ামের উপর দিয়ে একটি বিমান উড়েছিল যেখানে ’ বেলুচিস্তানের জন্য ন্যায়বিচার’ লেখা একটি ব্যানার ঝোলানো ছিল। দৃশ্যত এটি একটি অননুমোদিত বিমান যা স্টেডিয়ামের উপর দিয়ে উড়েছিল এবং রাজনৈতিক বার্তা দৃশ্যমান ছিল। লিডস এয়ার ট্রাফিক এর তদন্ত করবে। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। ২০১৯ ওয়ার্ল্ডকাপে পাকিস্তান-আফগানিস্তান ক্রিকেট সমর্থকদের সংঘর্ষের পুরোনো ভিডিও সম্প্রতির দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:পাকিস্তান-আফগানিস্তান ক্রিকেট সমর্থকদের ধ্বস্তাধস্তি পুরোনো ভিডিও এশিয়া কাপের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.