মধ্যপ্রদেশের গলিতে কুমির দেখতে পাওয়ার ভিডিও বেঙ্গালুরুর দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল 

False Social

সম্প্রতি সামজিক মাধ্যম ফেসবুকে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, প্রবল বৃষ্টির দরুন বেঙ্গালুরুর জলমগ্ন গলিতে কুমির দেখা গেল। পোস্টের ভিডিওতে দেখা যাচ্ছে জলবদ্ধ গলিতে একটি কুমির হাঁটছে। 

পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে “রাস্তায় কুমির! বৃষ্টির পানিতে তলিয়ে যাচ্ছে ভারতের বেঙ্গালুরু😲😲“ 

তথ্য যাচাই করে আমরা দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। মধ্যপ্রদেশের শিবপুরি জেলার এক জলমগ্ন গলিতে কুমির ভ্রমনের ভিডিওকে বেঙ্গালুরুর দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে। 

ফেসবুক পোস্ট 

উল্লেখ্য, বিগত কয়েক দিন থেকে প্রবল বৃষ্টির দরুন কর্ণাটকের বেঙ্গালুরু শহরে বন্যার মত পরিবেশ তৈরি হয়েছে। রাস্তা, গলি থেকে শুরু করে বাসঘরের মধ্যে ঢুকে পড়েছে জল। বেঙ্গালুরুতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে, লাল সতর্কতা জারি করেছে আই এম ডি (ভারতের আবহাওয়া বিভাগ )। 

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে আমরা ইউটিউবে প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করি। ফলে, এই একই ভিডিও সংবাদমাধ্যম ’জি মধ্যপ্রদেশ’-এর ইউটিউব চ্যানেলে পাওয়া যায়। ভিডিওর সাথে দেওয়া তথ্য অনুযায়ী, জয়লব্ধ রাস্তায় কুমির দেখতে পাওয়ার এই ভিডিওটি মধ্যপ্রদেশের শিবপুরি জেলার মহাবির নগরীর। 

দি ইকন্মিক্স টাইমস-এর চ্যানেলেও এই ভিডিওটিকে মধ্যপ্রদেশের শিবপুরি জেলার বলে জানানো হয়েছে। 

ইটিভি ভারতের ইউটিউব চ্যানেলে এই ভিডিও কেন্দ্রিক উপস্থাপনটি ১৬ আগস্ত,২০২২, তারিখে আপলোড করা হয়েছে। এই উপস্থাপন অনুযায়ী, কুমিরটি মধ্যপ্রদেশের শিবপুরি জেলার মহাবির নগরীর পুরনো বাসস্ট্যান্ডের কাছে এক গলিতে চলাফেরা করছিল। উদ্ধারকারি দল কুমিরটিকে আটক করে সাঙ্খ্যা সাগর লেকে ছেড়ে দিয়েছিল। 

মুখ্যধারার অন্যান্য সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ১৪ আগস্ট তারিখে শিবপুরির গলিতে  কুমির দেখতে পাওয়ার এই ঘটনাটি ঘটেছিল। 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিস্যান্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। মধ্যপ্রদেশের শিবপুরি জেলার এক জলমগ্ন গলিতে কুমির ভ্রমনের ভিডিওকে বেঙ্গালুরুর দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে

Avatar

Title:মধ্যপ্রদেশের গলিতে কুমির দেখতে পাওয়ার ভিডিও বেঙ্গালুরুর দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.