২০২০ সালের অগস্ট মাসে লকডাউন ঘোষণার ভিডিওকে এবছরের ঘটনা বলে ভুয়ো দাবি করা হচ্ছে

False Political

সামাজিক ভিডিও প্লাটফর্ম ইউটিউবে একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, অগস্ট মাসের ৯ দিন সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করলেন মমতা ব্যানার্জি। পোস্ট করা ২ মিনিট ৩০ সেকেন্ডের এই ভিডিওতে মুখ্যমন্ত্রীকে সাংবাদিকদের উদ্দেশ্যে লকডাউনের সম্পর্কিত কিছু বার্তা দিতে শোনা যাচ্ছে।

তথ্য যাচাই করে আমরা জানতে পারি পোস্টের মাধ্যমে করা দাবিটি ভুয়ো ও ভিত্তিহীন। ২০২০ সালের অগস্ট মাসে মুখ্যমন্ত্রীর ৭ দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করার ভিডিওকে সম্পাদিত করে এবছরের ঘটনা দাবি করে ভুয়ো খবর ছড়ানো হচ্ছে।  

উল্লেখ্য, করোনা ভাইরাসের জেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২০ সালের ২৪ মার্চ দেশজুড়ে ২১ দিনের লকডাউনের ঘোষণা করেছিলেন এবং পরবর্তীতে লকডাউনের মেয়াদ আরও বাড়িয়ে দেন। পরবর্তীতে রাজ্য সরকার নিজের মত করে বাংলায় লকডাউনের ঘোষণা করতে থাকেন। 

চলতি বছরের ১৬ মে মমতা ব্যানার্জি রাজ্যজুড়ে আংশিক লকডাউন ঘোষণা করেন। ১৫ দিন পর পর আংশিক লকডাউনে বিভিন্ন ক্ষেত্রে ছাড় বাড়ানো হয়। ২৯ জুলাই সাংবাদিক সম্মেলনের মাধ্যমে ১৫ আগস্ট অব্দি এই আংশিক লকডাউনের মেয়াদ বাড়িয়ে দেন মুখ্যমন্ত্রী।    

তথ্য যাচাই

এই দাবির সত্যতা যাচাই করতে মমতা ব্যানার্জির অফিসিয়াল ফেসবুক প্রোফাইলে যাই। প্রোফাইলের ভিডিও গ্যালারি খুঁজে এই ভিডিওর সন্ধান পাওয়া যায়। ২০২০ সালের ২৬ জুলাই লাইভ করা একটি ভিডিওতে দেখতে পাওয়া যায়, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অগস্ট মাসের ৯ দিনের জন্য সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করছেন। ওই দিন তিনি দু’বার ফেসবুক লাইভ করেন। প্রথম প্রেস মিটে, সরকার ১০ টি লকডাউন তারিখ ঘোষণা করে, যা পরে সংশোধন করে নয়টি করা হয়েছিল। প্রথমে বলা হয়েছিল সম্পূর্ণ লকডাউন হবে ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২২, ২৩, ২৪, ২৯, ৩১ অগস্ট। এরপর ২২ তারিখ গণেশ চতুর্থী এবং ২৯ তারিখ মহরম হওয়ায় সম্পূর্ণ লকডাউনের দিন কমিয়ে ৯ দিন করা হয়। সেই দিনগুলি দাড়ায় ২, ৫, ৮, ৯, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ অগস্ট। 

এরপর পশ্চিমবঙ্গ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকে অফিলিয়াল টুইটার হ্যান্ডেল থেকে দুটি টুইট করে বলা হয় লকডাউনের সম্পূর্ণ লকডাউনের তালিকা থেকে আরও দু’দিন বাদ দিয়ে দেওয়া হয়েছে। প্রথমে টুইটে বলা হয়, “রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউনের তারিখ ঘোষণা করার পর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আমাদের কাছে আবেদন এসেছে বিশেষ কিছু দিনে লকডাউন না করতে কারণ বিশেষ কিছু তারিখ উৎসবের দিনের সাথে মিলে যাচ্ছে।”

দ্বিতীয় টুইটে বলা হয়, “মানুষের অনুভূতির কথা মাথায় রেখে ২ এবং ৯ অগস্ট সম্পূর্ণ লকডাউন প্রত্যাহার করে নেওয়া হল।” 

অতএব, ২০২০ সালের অগস্ট সম্পূর্ণ লকডাউন হয় ৫, ৮, ১৬, ১৭, ২৩, ২৪, ৩১ অগস্ট। এরপর পশ্চিমবঙ্গ সরকারের ওয়েবসাইট থেকে ৩১ জুলাই, ২০২০, জারি করা এই লকডাউনের নোটিশ খুঁজে বের করি। এই নির্দেশে স্পষ্ট লেখা রয়েছে, “রাজ্যজুড়ে সম্পূর্ণ লকডাউন হবে ৫ অগস্ট, ৮ অগস্ট, ১৬ অগস্ট, ১৭ অগস্ট, ২৩ অগস্ট, ২৪ অগস্ট, ৩১ অগস্ট।”

নির্দেশের ১/২ 

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত দাবিটি ভুল ও ভিত্তিহীন। ২০২০ সালের ২৮ শে জুলাই, আগস্ট মাসের লকডাউন ঘোষণাকালের ভিডিওকে সম্পাদিত করে চলতি আগস্ট মাসের দাবি করে ভুয়ো পোস্ট ভাইরাল করা হচ্ছে।

Avatar

Title:২০২০ সালের অগস্ট মাসে লকডাউন ঘোষণার ভিডিওকে এবছরের ঘটনা বলে ভুয়ো দাবি করা হচ্ছে

Fact Check By: Nasim A 

Result: False


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *