না, বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব বলেনি তারা ২১শে ক্ষমতায় আসতে পারবে না

False Political

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একটি ভুয়ো গ্রাফিক্স শেয়ার করে দাবি করে হচ্ছে, বিজেপি জানিয়েছে তারা ২১শে ক্ষমতায় আসতে পারবে না। পোস্টে দেখা যাচ্ছে সংবাদমাধ্যম ‘এবিপি আনন্দ’র একটি ছবিতে লেখা রয়েছে, “২১ শের নির্বাচনে বিজেপির ক্ষমতায় আসা সম্ভব নয়। জানিয়ে দিলো বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক দল”। ছবির ওপরেই আরও লেখা রয়েছে, “এতদিন আমরা বলছিলাম, এবার বিজেপির পর্যবেক্ষকও মেনে নিল“। পোস্টের ক্যাপশনে লেখা রয়েছে, “গেলো গেলো সব রে ,,, হায় রে কপাল আমার,, কি হবে  গো গদ্দার মীরজাফরদের 😁”।

তথ্য যাচাই করে আমার দেখতে পেয়েছি এই দাবি ভুয়ো এবং বিভ্রান্তিকর। এবিপি আনন্দ-এর অন্য একটি ছবিকে সম্পাদিত করে ভুয়ো দাবির সাথে ভাইরাল করা হচ্ছে। 

Claim ABP.png
ফেসবুক আর্কাইভ

তথ্য যাচাই 

এই দাবির সত্যতা যাচাই করতে প্রথমে আমরা গুগলে কিওয়ার্ড সার্চ করি। ফলাফলে এই জাতীয় কোনও প্রতিবেদন পাওয়া যায় না। বর্তমানে বাংলায় বিজেপির হয়ে জেপি নাড্ডা এবং অমিত শাহ সহ বিভিন্ন কেন্দ্রীয় নেতৃত্ব ২১শের বিধানসভা নির্বাচনের প্রচার করছেন। আমরা তথ্য যাচাই করতে গিয়ে দেখতে পাই বিজেপির কোনও কেন্দ্রীয় নেতৃত্ব এই জাতীয় কোনও মন্তব্য করেনি। এছাড়া সংবাদমাধ্যম এবিপি আনন্দ-এর ওয়েবসাইটেও এই জাতীয় কোনও প্রতিবেদন পাওয়া যায়নি। 

এছাড়া সংবাদ চ্যানেল এবিপি আনন্দের সাথে গ্রাফিক্সের কোনও মিল নেই। ভালো করে দেখলে স্পষ্টভাবে বোঝা যাবে গ্রাফিক্সটি সম্পাদিত। 

নিচে পোস্টের ছবি এবং এবিপি আন্দন-এর ভিডিওর একটি স্ক্রিনশট দেওয়া হল। 

Copy of Horizontal Image Comparison (2).png

নিষ্কর্ষঃ তথ্য যাচাই করে ফ্যাক্ট ক্রিসেন্ডো সিদ্ধান্তে এসেছে উপরোক্ত পোস্টটি ভুল। বিজেপি জানিয়েছে তারা ২১শে ক্ষমতায় আসতে পারবে না।

Avatar

Title:না, বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব বলেনি তারা ২১শে ক্ষমতায় আসতে পারবে না

Fact Check By: Rahul A 

Result: False


Leave a Reply

Your email address will not be published.